নীড় বড়, আকাশও বড় আর রইল তপোবন, ক্ষতি কী?

স্টিফানো বোয়েরি। ইতালিয়ান আর্কিটেক্ট। তাঁর মাথায় ঘুরছিল এমন এক 'গ্রিনহাউস' বানানো, যেখানে আকাশছোঁয়া স্কাইস্ক্রাপারেও বৃক্ষরোপণ করা যেতে পারে। নীল আকাশে সবুজ গাছের হাতছানি। এক কথায় রথ দেখা কলা বেচা, দুটোই হবে। যেমন ভাবা তেমনই কাজ। বানিয়ে ফেলেলেন প্ল্যান। আর তার উপর তৈরি করলেন থ্রিডি ভিউ। গাছ ও বিল্ডিংয়ের সম্বন্বয়ে যে রূপ দিলেন এককথায় সত্যি অপূর্ব।

Updated By: Nov 17, 2015, 12:25 PM IST
নীড় বড়, আকাশও বড় আর রইল তপোবন, ক্ষতি কী?

ওয়েব ডেস্ক: স্টিফানো বোয়েরি। ইতালিয়ান আর্কিটেক্ট। তাঁর মাথায় ঘুরছিল এমন এক 'গ্রিনহাউস' বানানো, যেখানে আকাশছোঁয়া স্কাইস্ক্রাপারেও বৃক্ষরোপণ করা যেতে পারে। নীল আকাশে সবুজ গাছের হাতছানি। এক কথায় রথ দেখা কলা বেচা, দুটোই হবে। যেমন ভাবা তেমনই কাজ। বানিয়ে ফেলেলেন প্ল্যান। আর তার উপর তৈরি করলেন থ্রিডি ভিউ। গাছ ও বিল্ডিংয়ের সম্বন্বয়ে যে রূপ দিলেন এককথায় সত্যি অপূর্ব।

সুইজারল্যান্ডের লওসেনে এই প্রোজেক্ট নিয়ে কাজ শুরু করলেন। ৩৮২ ফুট উচ্চতার অ্যাপার্টমেন্ট টাওয়ার। ৩৬ তলার এই টাওয়ারে প্রতি ৩ হাজার স্কোয়ার মিটারে থাকছে ১০০-র বেশি গাছ, ৬ হাজারের মতো ঝোপঝাড়, ১৮ হাজার ছোট গাছ। তাহলে বুঝতেই পারছেন আপনি তিরিশ তলা অ্যাপার্টমেন্টে থেকেও অনুভব করবেন মাটির কাছাকাছি রয়েছেন। এছাড়ও আরও কী সুবিধা পেতে পারেন? আর্কিটেক্ট স্টিফানোর মতে আপনার অ্যাপার্টমেন্টকে ঝড়, ধুলো, দূষণ থেকে বাঁচাবে এই গাছগুলি।

 

.