২৬ কোটির ছবি

ছবির নাম 'Birth'। শিল্পী ভারতীয় গোয়ানিজ ফ্রান্সিস নিউটাউন সৌযা। নিউইয়র্কের একটি নিলামে যার দড় উঠল ২৬ কোটি টাকা। যা পৃথিবীর ইতিহাসে কখনও হয়নি। ২৬ কোটি টাকায় ছবি বিক্রির বিশ্ব রেকর্ড এই প্রথমবার।

Updated By: Sep 20, 2015, 04:21 PM IST
২৬ কোটির ছবি

ওয়েব ডেস্ক: ছবির নাম 'Birth'। শিল্পী ভারতীয় গোয়ানিজ ফ্রান্সিস নিউটাউন সৌযা। নিউইয়র্কের একটি নিলামে যার দড় উঠল ২৬ কোটি টাকা। যা পৃথিবীর ইতিহাসে কখনও হয়নি। ২৬ কোটি টাকায় ছবি বিক্রির বিশ্ব রেকর্ড এই প্রথমবার।

ভারতের কোনও শিল্পীর আঁকা ছবি এই প্রথম বিশ্বের দরবারে এত দাম পেল। ছবিটি কিনেছেন দিল্লির এক ছবি সংগ্রাহক কিরণ নাদার।

উল্লেখ্য, ২০০৮ সালে ভারতের শিল্পপতি অনিল আম্বানীর স্ত্রী টিনা আম্বানী এই ধরনেরই একটি ছবি লন্ডন থেকে ২.৫ মিলিয়ন দিয়ে কিনেছিলেন। লন্ডনের নিলাম থেকে টিনা আম্বানী নিজের পরিচালিত সংস্থা Harmony Arts Foundation-এর জন্য ছবিটি কেনেন।        

কী এই ছবির ভাবনা?
একজন গর্ভবতী নগ্ন মহিলা, যিনি ৩ সন্তানের জন্ম দিচ্ছেন। এটাই হল ছবি মূল ভাবনা।

কিন্তু এই ছবির দাম এত হল কীভাবে? উদ্যোক্তরা বলছেন, আগে সৌযার ছবির দাম এত ছিল না। সৌযার বেশিরভাগ ছবির প্রদর্শনে অর্ধেকের বেশি ছবি বিক্রিই হত না। ১৯৫৫ সালে একটি আত্মজীবনী মূলক প্রবন্ধ লেখেন সৌযা। যার নাম 'Nirvana of a Maggot'। একটি ম্যাগাজিনে ওই লেখা প্রকাশিতও হয়। তারপর থেকেই সৌযার ছবি বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করে। ২০০২ সালে শিল্পীর মৃত্যুর পর থেকে ছবির মূল্য আরও বাড়ে।

সৌযার আরও একটি ছবি, যার নাম 'Man & Woman Laughing', ১৬.৮৪ কোটি টাকায় বিক্রি হয়।

 

.