'সোনাগাছি'র নাম ইতিহাস

উত্তর কলকাতার সাবেক দর্জি পাড়া এলাকা, রাস্তার নাম- গৌরী শঙ্কর লেন, আর সারা দুনিয়ার কাছে 'সোনাগাছি', ব্যাস এই নামটাই যথেষ্ট এলাকার সাইন বোর্ড হিসাবে। এই দর্জি পাড়াতেই থরে থরে ঘরে ঘরে সাজানো শয্যায় মর্জিনারা 'মজা' দেন খদ্দেরদের। যৌনতার এই বড় বাজার সম্পর্কে নথীপত্র, ইন্টারনেট ইত্যাদি জানিয়ে দেবে এটাই এশিয়া মহাদেশের বৃহত্তম 'রেড লাইট ডিস্ট্রিক্ট'।  কিন্তু, সাবেক উত্তর কলকাতার এই ভূ-খণ্ডের নাম কেন 'সোনাগাছি' হল?

Updated By: Sep 11, 2016, 01:30 PM IST
'সোনাগাছি'র নাম ইতিহাস

ওয়েব ডেস্ক: উত্তর কলকাতার সাবেক দর্জি পাড়া এলাকা, রাস্তার নাম- গৌরী শঙ্কর লেন, আর সারা দুনিয়ার কাছে 'সোনাগাছি', ব্যাস এই নামটাই যথেষ্ট এলাকার সাইন বোর্ড হিসাবে। এই দর্জি পাড়াতেই থরে থরে ঘরে ঘরে সাজানো শয্যায় মর্জিনারা 'মজা' দেন খদ্দেরদের। যৌনতার এই বড় বাজার সম্পর্কে নথীপত্র, ইন্টারনেট ইত্যাদি জানিয়ে দেবে এটাই এশিয়া মহাদেশের বৃহত্তম 'রেড লাইট ডিস্ট্রিক্ট'।  কিন্তু, সাবেক উত্তর কলকাতার এই ভূ-খণ্ডের নাম কেন 'সোনাগাছি' হল?

কথিত আছে, এই এলাকার অধিপতি ছিলেন সানাউল্লাহ গাজী বা সোনা গাজি নামক এক মুসলিম সন্ত। এই সন্ত সোনা গাজির সমাধির উপর তৈরি মাজার এখনও রয়েছে ওই এলাকায়। যেহেতু এলাকার অধিপতি ছিলেন তাই ওই গোটা চত্বরটিকেই সোনা গাজির নামে ডাকা হত। পরবর্তী কালে সেই 'সোনা গাজি' নামই লোকমুখে ঘুরতে ঘুরতে 'সোনাগাছি'-তে পরিণত হয়েছে।

আরও পড়ুন- 'মা তাঁর সন্তানকে পাঠালেন বেশ্যাপল্লিতে', গণেশকে লাড্ডু খাওয়াতে হুড়োহুড়ি সোনাগাছিতে

.