Panchayat election 2023: রাজ্য পুলিসেই পঞ্চায়েত ভোট, 'মনোনয়নের সময়সীমা বাড়াব', আশ্বাস নির্বাচন কমিশনারের

 ভোটে এখনই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন পক্ষে নয় কমিশন। বরং প্রয়োজন পড়লে  পার্শ্ববর্তী রাজ্য থেকে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে।  সূত্রের খবর তেমনই।

Updated By: Jun 9, 2023, 06:53 PM IST
Panchayat election 2023:  রাজ্য পুলিসেই পঞ্চায়েত ভোট, 'মনোনয়নের সময়সীমা বাড়াব', আশ্বাস নির্বাচন কমিশনারের

সুতপা সেন: ইঙ্গিত মিলেছিল। পঞ্চায়েত ভোটে রাজ্য পুলিসেই আস্থা রাখল নির্বাচন কমিশন। 'আইনে সম্ভব হলে মনোনয়নের সময়সীমা বাড়াব', জানালেন রাজ্যের নির্বাচন কমিশনার রাজীব সিনহা।

৮ জুলাই একদফাতেই একদফায় পঞ্চায়েত ভোট রাজ্যে। এদিন ভোটে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যসচিব ও রাজ্য পুলিসের ডিজি-র সঙ্গে বৈঠক করেন নির্বাচন কমিশন রাজীব সিনহা। সূত্রের খবর, ভোটে এখনই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন পক্ষে নয় কমিশন। বরং প্রয়োজন পড়লে  পার্শ্ববর্তী রাজ্য থেকে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে।

রাজ্যে পুলিসে পঞ্চায়েত ভোট
-------------
প্রত্যেক বুথেই রাজ্য পুলিসের সশস্ত্র বাহিনী

পঞ্চায়েত ভোটের লাইন ঠিক করবে লাঠিধারী পুলিস

সেক্টর অফিসেও থাকবে পর্যাপ্ত পরিমাণের সশস্ত্র ও লাঠিধারী পুলিস

প্রত্যেক বুথেই সিসিটিভি মনিটরিং করার চেষ্টা করবে নির্বাচন কমিশন

কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে? বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, 'অন্য রাজ্য থেকে ফোর্স আনা যেতে পারে, কিন্তু কেন্দ্রীয় বাহিনী আনা যাবে না! একতরফা নির্বাচন, দখলদারি নির্বাচন, স্বেচ্ছাচারিতার নির্বাচন, প্রতিহিংসার নির্বাচন হতে চলেছে। প্রতিকূল পরিস্থিতিতেও আমরা নির্বাচনে লড়তে প্রস্তুত। এবং পশ্চিমবঙ্গবাসীর কাছে আহ্বান জানাচ্ছি,আপনারা তৈরি হন। এই দখলদারিকে রুখে দেয়ার জন্য'।

আজ, শুক্রবার থেকে পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সিপিএম নেতা শমীক ভট্টাচার্যের অভিযোগ, 'নির্বাচন কমিশন নিজে সম্পূর্ণ অপ্রস্তুত অবস্থায় নির্বাচন ঘোষণা করেছে। সেকারণে রাজ্যের বিভিন্ন প্রান্তে ব্লক অফিসে আধিকারিকরা অসহায়ের মতো বসে থেকেছেন।  প্রার্থী ও প্রস্তাবকদের আসল সার্টিফিকেট ও আধার কার্ড করে নেওয়া হয়েছে। পুলিস সেখানে নীবর দর্শক, আর নির্বাচনের কমিশন আস্থা রাখছে! আমরা দাবি করব ইচ্ছুক প্রার্থীদের মনোনয়ন দেওয়ার মতো শান্তিপূর্ণ ব্যবস্থা নির্বাচন কমিশন করুক। আগে যদি না পারে, তাহলে দায়িত্ব ছেড়ে চলে যাক'।

পুরায় হয়নি কেন কেন্দ্রীয় বাহিনী দিয়ে, অন্য রাজ্যে হয়নি কেন'? পাল্টা প্রশ্ন তুলেছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, 'বিধানসভা বা লোকসভা নির্বাচন কেন্দ্রীয় নির্বাচন কমিশন করে, কেন্দ্রীয় বাহিনী থাকে। পুরসভা বা পঞ্চায়েত ভোট রাজ্য নির্বাচন কমিশন করে, এবং তাতে রাজ্য পুলিস থাকে। রাজ্য পুলিস ও নির্বাচন কমিশনের দায়িত্ব কীভাবে সেটা সামলাবেন'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.