WB Panchayat Election 2023: স্পষ্ট বার্তা দিতে পঞ্চায়েত ভোটের ৪৮ ঘণ্টা আগেই কড়া সিদ্ধান্ত নিল তৃণমূল!

অভিষেক বলেছিলেন, "কোথাও যদি কেউ নির্দল হয়ে দাঁড়ায়,পার্টির সঙ্গে বেইমানি করে,তাহলে সেই বেইমানগুলোকে দলে আর নেওয়া হবে না। পার্টির শৃঙ্খলার উর্ধে কেউ নন।"

Updated By: Jul 6, 2023, 04:38 PM IST
WB Panchayat Election 2023: স্পষ্ট বার্তা দিতে পঞ্চায়েত ভোটের ৪৮ ঘণ্টা আগেই কড়া সিদ্ধান্ত নিল তৃণমূল!

প্রবীর চক্রবর্তী: পঞ্চায়েত ভোটের বাকি আর মাত্র একদিন। তার ৪৮ ঘণ্টা আগে, প্রচারের শেষ দিনে ৯৬ জনকে সাসপেন্ড করল তৃণমূল। বিভিন্ন জেলা থেকে এই ৯৬ জনকে সাসপেন্ড করেছে তৃণমূল। নির্দল হয়ে দাঁড়ানোর জন্য সাসপেন্ড করা হয় তাঁদের। তৃণমূল সূত্রে খবর, হুগলি থেকে সাসপেন্ড করা হয়েছে ১৭ জনকে। পূর্ব মেদীপুরে ২২ জনকে সাসপেন্ড করা হয়েছে। যার মধ্যে ১৯ জন-ই তমলুকের। পশ্চিম মেদিনীপুরের ২২ জন, নদিয়ায় ৫ জন, ঝাড়গ্রামের ২১ জন, মুর্শিদাবাদের ৪ জন ও বীরভূমের ৬ জনকে সাসপেন্ড করা হয়েছে।

প্রসঙ্গত, নির্দল হয়ে দাঁড়ানোয় আগেই ৫৬ জনকে সাসপেন্ড করা হয়েছিল তৃণমূল থেকে। অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের নির্দেশেই সেই সাসপেন্ড করা হয়। অভিষেক বলেছিলেন, "কোথাও যদি কেউ নির্দল হয়ে দাঁড়ায়,পার্টির সঙ্গে বেইমানি করে,তাহলে সেই বেইমানগুলোকে দলে আর নেওয়া হবে না। পার্টির শৃঙ্খলার উর্ধে কেউ নন। আমিও নই। মানুষ যাঁকে মান্যতা দিয়েছে তাঁকেই আমরা প্রার্থী করেছি। জোড়া ফুলের চিহ্ন যাঁর কাছে থাকবে সেই প্রার্থী।" অভিষেকের এই বক্তব্যের পরই আসে ৫৬ জনকে সাসপেন্ডের কড়া নির্দেশ।  

দলীয় প্রার্থীকে কেউ না মানলে তাঁকে বহিষ্কার করা হবে বলে স্পষ্ট বার্তা দিয়েছিলেন তিনি। নদিয়ার ২১ জন, দক্ষিণ দিনাজপুরের ১৭ জন এবং মুর্শিদাবাদের ১০ জনকে সাসপেন্ড করা হয় তৃণমূল থেকে। এছাড়া আরও বিভিন্ন জেলায় আরও কয়েকজন ছিল। যার সবটা ধরলে সংখ্যাটা দাঁড়ায় ৫৬ জনে। এবার আবার ৯৬ জনকে বরখাস্ত করা হল তৃণমূল থেকে। প্রসঙ্গত, মাঝে শুক্র বাদে শনিতেই ভোট। ৮ জুলাই একদফাতেই সারা রাজ্যে পঞ্চায়েত ভোট। এবার ভোটের আগেই হিংসার বলি বহু। 

মনোনয়ন পর্ব দাখিলের সময় থেকেই শুরু হয়ে গিয়েছে হিংসা। যে হিংসা নিয়ে রাজ্যপালের কড়া তিরস্কারের মুখে পড়েছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজিবা সিনহা। বিরোধী বাম থেকে শুরু করে কংগ্রেস, বিজেপি শাসকদলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ এনেছে। উত্তরে কোচবিহার থেকে কাকদ্বীপ পর্যন্ত ছবিটা মোটামুটি একই। এখন একাধিক জায়গায় দেখা যায় যে, রাজ্য পঞ্চায়েত নির্বাচনে দলের টিকিট না পেয়ে অনেক তৃণমূল নেতা-কর্মী নির্দল প্রতীক নিয়ে নির্বাচনে লড়ার জন্য মনোনয়ন দাখিল করেছেন। 

যা অস্বস্তি হয়ে দাঁড়ায় তৃণমূল শিবিরের কাছে। প্রসঙ্গত, এই নির্দল প্রার্থীদের উদ্দেশে নির্বাচন কমিটির বৈঠক থেকে কড়া বার্তা দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নব জোয়ার কর্মসূচি থেকে একই বার্তা দেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এমনকি কল্যাণ বন্দ্যোপাধ্যায়ও বলেন, যাঁরা দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্দল হয়ে দাঁড়িয়েছেন, তাঁরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিন। নইলে দলের দরজা বন্ধ হয়ে যাবে। শেষমেশ পঞ্চায়েত ভোটের আগে দু-দফা মিলিয়ে মোট ১৫২ জনকে সাসপেন্ড করল তৃণমূল।

আরও পড়ুন, WB Panchayat Election 2023: আগুন-রক্ত নিয়ে খেলা চলছে, দায়িত্ব পালনে সম্পূর্ণ ব্যর্থ কমিশনার: রাজ্যপাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.