হুদহুদের প্রভাবে রাজ্যের বাজারে এলো না মাছ

Updated By: Oct 13, 2014, 10:50 PM IST
হুদহুদের প্রভাবে রাজ্যের বাজারে এলো না মাছ

হুদহুদের প্রভাবে বিপর্যস্ত অন্ধ্র ও ওড়িশা। যার প্রভাব পড়েছে এরাজ্যের বাজারেও। সোমবার হাওড়া এবং সংলগ্ন বাজারগুলিতে ওই দুই রাজ্য থেকে আসেনি কোনও মাছ। একদিনে লোকসানের পরিমান কয়েক কোটি টাকা। রবিবার দুপুরে অন্ধ্র ও ওড়িশায় আছড়ে পড়ে হুদহুদ। প্রাকৃতিক বিপর্যয়ের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাব পড়েছে এরাজ্যেও। আবহাওয়ার পাশাপাশি প্রভাব পড়েছে বাঙালি রসনা তৃপ্তিতেও।

হুদহুদের ঝাপটায় আপাতত বিপর্যস্ত ওড়িশা ও অন্ধ্র। স্বাভাবিকভাবেই বন্ধ হয়েছে আমদানি রফতানিও। ভাটা পড়েছে উপকূল থেকে আসা সামুদ্রিক মাছ সরবরাহেও। হাওড়া ও তার পার্শ্ববর্তী এলাকাগুলিতে মাছের বাজারের এখন বেহাল দশা। যেখানে প্রতিদিন প্রায় চল্লিশ থেকে পঞ্চাশ টন সামুদ্রিক মাছ আসে হাওড়া বাজারে। সেখানে সোমবার কোনও মাছই আসেনি। ফলে একদিনে লোকসানের পরিমান কয়েক কোটি টাকা। শুধু তাই নয়, হাওড়া বাজার থেকে প্রতিদিনই মাছ সরবরাহ করা হয় কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার খুচরো মাছের বাজাগুলিতে। এর জেরে পাইকারির পাশাপাশি চরম সঙ্কটে পড়েছেন খুচরো ব্যবসায়ীরাও।

পরিস্থিতি স্বাভাবিক হতে এখনও পাঁচ সাতদিন সময় লাগবে। তবে তার আগে কোনওভাবেই সমস্যার সমাধান হবে না বলে মনে করছেন ব্যবসায়ীরা। হাওড়া বাজারে কিছু পরিমান রুই, কাতলার দেখা মিললেও মন্দার বাজারে সেই সব মাছের দাম আকাশছোঁয়া। পকেটে টান পড়েছে ক্রেতাদেরও। সব মিলিয়ে আপাতত পরিস্থিতি কবে স্বাভাবিক হয়, এবং কবে ফের মাছের বাজার ভরে ওঠে তার দিকেই তাকিয়ে সকলে।

 

.