West Bengal Election 2021: করোনা বিধি না মানলে কড়া ব্যবস্থা, ষষ্ঠ দফার আগে রাজনৈতিক দলগুলিকে চিঠি কমিশনের

করোনা আক্রান্ত খড়দহ কেন্দ্রের তৃণমূল প্রার্থী।

Reported By: সুতপা সেন | Updated By: Apr 21, 2021, 11:50 PM IST
West Bengal Election 2021: করোনা বিধি না মানলে কড়া ব্যবস্থা, ষষ্ঠ দফার আগে রাজনৈতিক দলগুলিকে চিঠি কমিশনের

নিজস্ব প্রতিবেদন: শেষ তিন দফার ভোট একদফায় করে ফেলে সম্ভব নয়। তবে, নির্বাচন পর্বে করোনাবিধি না মানলে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেওয়া হবে। ষষ্ঠ দফার আগে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকে সতর্ক করে চিঠি দিলেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। বাদ গেলেন না বিভিন্ন জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা, এমনকী, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকও। 

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মাঝেই ভোট চলছে বাংলায়। এদিকে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ছুঁতে চলল! স্বাস্থ্য দফতরের রিপোর্ট, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমণের কবলে পড়েছেন ১০ হাজার ৭৮৪ জন। এমনকী, যে আসনে বৃহস্পতিবার ভোট, সেই খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিনহাও সংক্রমিত হয়েছেন। বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি তিনি। শারীরিক অবস্থা গুরুতর বলে খবর।

এই যখন পরিস্থিতি, তখন ষষ্ঠ , সপ্তম ও অষ্টম দফার ভোট একসঙ্গে করানোর জন্য নির্বাচন কমিশনে (Election Commission) দরবার করেছিলেন ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। সেই আবেদন পত্রপাঠ খারিজ করল কমিশন (Election Commission)।  কমিশনের দাবি, চলতি ভোটপ্রক্রিয়ায় ৮ দফা হলেও গত বিধানসভা নির্বাচনের চেয়ে দ্রুত সম্পন্ন হচ্ছে। নির্বাচন নির্ঘণ্ট নানা বিষয়ের উপর ভিত্তি করে স্থির করা হয়, চাইলেই বদল করা যায় না। এবার কোভিড বিধি না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে রাজনৈতিক দল, সংশ্লিষ্ট আধিকারিক ও মুখ্য নির্বাচনী আধিকারিককে সতর্ক করে দিল কমিশন।

আরও পড়ুন: ভোটবঙ্গে বেলাগাম করোনা, পরিস্থিতি মোকাবিলায় এবার ময়দানে ৫০ IAS

রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কলকাতা হাইকোর্টও। স্বাস্থ্যবিধি মেনে ভোট করানোর জন্য কমিশনকে নির্দেশ দিয়েছে আদালত। তবে, রাজ্য সরকারকেও সাহায্য করতে হবে। কারণ, আদর্শ নির্বাচন বিধি লাগু হওয়ার পর নীতিগতভাবে সরকারের আর কোনও সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার থাকে না। হাইকোর্টের তেমনই যুক্তি দেখিয়েছে রাজ্য। চিঠিতে হাইকোর্টে সেই নির্দেশও মেনে চলার অনুরোধ জানিয়েছেন উপনির্বাচন কমিশনার সুদীপ জৈন।

.