Weather Update: প্য়াঁচপেঁচে গরম থেকে স্বস্তি দিয়ে কলকাতায় বৃষ্টি কবে?

নিম্নচাপের জন্য সমুদ্রের হাওয়ার গতিবেগ বেশি থাকবে। যে কারণে মৎস্যজীবীদের আজ থেকে ২ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে মানা করা হয়েছে।

Updated By: Jul 31, 2023, 05:36 PM IST
Weather Update: প্য়াঁচপেঁচে গরম থেকে স্বস্তি দিয়ে কলকাতায় বৃষ্টি কবে?

সন্দীপ প্রামাণিক: এই মুহূর্তে উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় এটি শক্তি বাড়িয়ে আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটি পশ্চিমবঙ্গের উপর আসতে চলেছে। এর ফলে আজ থেকে ২ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে চলেছে। এই নিম্নচাপের প্রভাবে কোনও কোনও জায়গায় ভারী, কোনও কোনও জায়গায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

পূর্বাভাস বলছে, আজ দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি বেশি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুরে। আগামীকাল অর্থাৎ ১ তারিখ বৃষ্টির পরিমাণ দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় বাড়বে। অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলোতে শুধু ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার পরদিন ২ তারিখ পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। 

এই নিম্নচাপের জন্য সমুদ্রের হাওয়ার গতিবেগ বেশি থাকবে। যে কারণে মৎস্যজীবীদের আজ থেকে ২ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে মানা করা হয়েছে। পূর্বাভাস বলছে, ২৪ ঘণ্টায় তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। তবে আগামিকাল এবং ২ তারিখ বৃষ্টির জন্য তাপমাত্রা খানিকটা কমবে। 

৩ তারিখ থেকে আবার বাড়তে চলেছে তাপমাত্রা। ওদিকে পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে আগামিকাল থেকে ৪ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তারপর বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। উত্তরবঙ্গের তাপমাত্রার খুব একটা পরিবর্তনের আভাস নেই। ওদিকে অসহ্য প্য়াঁচপেঁচে গরম থেকে স্বস্তি দিয়ে কলকাতায় ১ তারিখ থেকে ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস।

আরও পড়ুন, Buddhadeb Bhattacharya Hospitalised: বুদ্ধকে দেখতে হাসপাতালে মমতা; 'আমাকে দেখে হাত নাড়লেন', বললেন মুখ্যমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.