Cyclone Mocha | Bengal Weather: কবে আসছে মোচা? বাংলায় ঘূর্ণিঝড়ের কেমন প্রভাব পড়বে? জানাল আলিপুর আবহাওয়া দফতর

Cyclone Mocha effect on West Bengal:  আজ ও আগামিকাল উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। তার সঙ্গে হবে বৃষ্টি। ৬ তারিখ ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগরে।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: May 4, 2023, 06:14 PM IST
Cyclone Mocha | Bengal Weather: কবে আসছে মোচা? বাংলায় ঘূর্ণিঝড়ের কেমন প্রভাব পড়বে? জানাল আলিপুর আবহাওয়া দফতর
উপগ্রহ চিত্র

অয়ন ঘোষাল ও সন্দীপ প্রামাণিক: ঘূর্ণিঝড় মোচার কতটা প্রভাব পড়বে বাংলায়? জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানালেন, আজ ও কাল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫ মে বৃষ্টির পরিমাণ কমবে। ৬ মে দিনের তাপমাত্রা বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পারদ আবার ৪০ ডিগ্রি সেলসিয়াস ছোঁবে। তবে তারপরই রয়েছে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি। ৭ মে থেকে নিম্নচাপ ঘনীভূত হবে। ৯ তারিখ মধ্য বঙ্গোপসাগরে সেই নিম্নচাপ থেকেই ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে।

পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতি এবং অভিমুখ পরে জানানো হবে। সমুদ্র পৃষ্ঠে সে কতটা শক্তি সঞ্চয় করছে এবং সেইসময় বায়ু স্তরের অভিমুখ কোণ দিকে থাকবে, তার উপর ঘূর্ণিঝড়ের অভিমুখ ও শক্তি নির্ভর করবে। ৬ তারিখ ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগরে। ৭ তারিখ সেই ঘূর্ণাবর্ত দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগরে নিম্নচাপে পরিণত হবে। ৮ তারিখ তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর ৯ তারিখ সেই গভীর নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে পরিণত হবে। কিন্তু তার অভিমুখ এখনই নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। সমুদ্র পৃষ্ঠে সে কতটা শক্তি সঞ্চয় করছে এবং সেইসময় বায়ু স্তরের অভিমুখ কোণ দিকে থাকছে, তার উপর ঘূর্ণিঝড়ের অভিমুখ ও শক্তি নির্ভর করবে। তাই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতি এবং অভিমুখ পরে জানানো হবে।

কবে কেমন ঝড়বৃষ্টি?
আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবার ও আগামিকাল বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। তার সঙ্গে হবে বৃষ্টি। তবে ৫ তারিখ থেকে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পরিমাণ কমবে। যদিও উত্তরবঙ্গে ৬ তারিখ পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে। কিন্তু দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমার সঙ্গেই ৬ তারিখ থেকে পশ্চিমের জেলাগুলোতে আবার তাপমাত্রা বাড়বে। ৪০-এর উপর ফের উঠবে তাপমাত্রা। 

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় মোচা-র মোকাবিলায় আগাম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ওড়িশা সরকারের তরফে। মঙ্গলবারই এই নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। আগাম সতর্কতামুলক ব্যবস্থা হিসেবে মঙ্গলবার থেকেই কন্ট্রোল রুম খোলা হয়েছে ভুবনেশ্বরে। উল্লেখ্য, বঙ্গোপসাগরে এর আগেও একাধিক ঘূর্ণিঝড়ের উৎপত্তি হয়েছে। যে তালিকায় রয়েছে ২০১৯ সালের ফণী, ২০২০ সালের আমফান, ২০২১ সালের ইয়াস।

আরও পড়ুন, Abhishek Banerjee: জনসংযোগে জনতার আবদার-আদরে অভিষেকের আঙুলে বাড়ল ব্যান্ডেডের সংখ্যা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.