ভোট পরবর্তী হিংসা মামলায় নির্দেশ প্রত্যাহারের আর্জি, হাইকোর্টে হলফনামা রাজ্যের

রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ।

Updated By: Jun 20, 2021, 01:43 PM IST
ভোট পরবর্তী হিংসা মামলায় নির্দেশ প্রত্যাহারের আর্জি, হাইকোর্টে হলফনামা রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: একবার নয়, দিল্লিতে গিয়ে দু'বার অমিত শাহের (Amit Shah) সঙ্গে দেখা করেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যখন বাংলা পরিস্থিতি নিয়ে নালিশ জানালেন রাজ্যপাল, তখন ভোট পরবর্তী হিংসার তদন্তে জাতীয় মানবাধিকার কমিশনকে কমিটি গঠনের নির্দেশ প্রত্যাহারের আর্জি জানিয়ে হাইকোর্টে পাল্টা হলফনামা দিল রাজ্য। আগামিকাল অর্থাত্‍ সোমবার মামলাটির শুনানি হতে পারে।

রাজ্যে ভোট-পরবর্তী হিংসার অভিযোগে সরব বিজেপি। যেদিন দলের বিধায়কদের সঙ্গে নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), তার পরের দিনই দিল্লি উড়ে যান জগদীপ ধানখড় (Jagdeep Dhankhar)। মাত্র ৪৮ ঘণ্টার ব্য়বধানে দু'বার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাত্‍ করেছেন তিনি।  গতকাল, দ্বিতীয় দফায়  বৈঠকে বাংলার পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয় দু'জনের। স্রেফ নির্বাচিত সরকারের প্রতিনিধি  ও পুলিশ প্রশাসনকে ফের নিজেদের দায়িত্ব স্মরণ করিয়ে দিয়েছেন, এমনটা নয়। বাংলার পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে রাজ্যপাল রীতিমতো উদ্বেগও প্রকাশ করেছেন বলে খবর।

আরও পড়ুন:জ্ঞানেশ্বরীকাণ্ডে প্রতারণার দায়ে ধৃত অমৃতাভকে ফের তলব CBI-এর, নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ

এদিকে রাজ্য় ভোট পরবর্তী হিংসার অভিযোগে আবার জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। সেই মামলায় প্রক্ষিতেই রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত। ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চের পর্যবেক্ষণ, 'প্রথমে তো নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকারই করছিল না রাজ্য। কিন্তু আমাদের কাছে বেশ কিছু ঘটনার তথ্য প্রমাণ এসেছে। এই ধরনের অভিযোগ উঠলে রাজ্য চুপ করে বসে থাকতে পারে না'।  ভোট পরবর্তী হিংসার তদন্তে জাতীয় মানবাধিকার কমিশনকে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। এই কমিটি রাজ্যকে সহযোগিতা। সেই নির্দেশ প্রত্যাহারের দাবিতে এবার হাইকোর্টে পাল্টা হলফনামা দিল সরকার।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.