DG Vivek Sahay: রাজ্য পুলিসের নতুন ডিজি বিবেক সহায়!

তথ্যপ্রযুক্তি দফতরের ওএসডি করা হয়েছে রাজীব কুমারকে।

Updated By: Mar 18, 2024, 05:04 PM IST
DG Vivek Sahay: রাজ্য পুলিসের নতুন ডিজি বিবেক সহায়!

সুতপা সেন: রাজ্য পুলিসের নতুন ডিজি হচ্ছেন বিবেক সহায়। এদিনই বিজ্ঞপ্তি জারি করে রাজ্য পুলিসের ডিজির পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। ভোট ঘোষণা হতেই কড়া অ্যাকশন নেয় কমিশন। শুধু সরানোই নয়, গোটা নির্বাচনী প্রক্রিয়ায় রাজীব কুমার কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না বলেও জানানো হয়। সেইসঙ্গে পরবর্তী ডিজি নিয়োগের জন্য রাজ্যের কাছে ৩ নাম চেয়ে পাঠায় কমিশন। 

বিকেল ৫টার মধ্যে সম্ভাব্য ৩ যোগ্য অফিসারের নাম কমিশনে পাঠাতে বলা হয়। রাজ্যের তরফে ১৯ ৮৮ ব্যাচের আইপিএস অফিসার বিবেক সহায়, ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার সঞ্জয় মুখোপাধ্যায় এবং ১৯৯০ ব্যাচের আইপিএস অফিসার দেবাশিষ রায়ের নাম পাঠানো হয় বলে খবর। তার মধ্যে বিবেক সহায়কে রাজ্যের পরবর্তী ডিজি হিসেবে বেছে নিয়েছে কমিশন। ৩ অফিসারের ট্র্যাক রেকর্ড, আগের রেকর্ড, আইবি রেকর্ড খতিয়ে দেখে পরবর্তী ডিজির নাম চূড়ান্ত করে কমিশন। এমনটাই সূত্রের খবর। ওদিকে তথ্যপ্রযুক্তি দফতরের ওএসডি করা হয়েছে রাজীব কুমারকে।

এদিন দুপুরে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের নেতৃত্বে বৈঠকে বসে কমিশন। সেখানেই ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এক বিজ্ঞপ্তি জারি করে ৩ দফা নির্দেশে কমিশন জানায় যে, রাজীব কুমারকে নির্বাচনের সঙ্গে সম্পর্কযুক্ত নয়, এমন কোনও পদে অবিলম্বে পাঠাতে হবে। নতুন ডিজি নিয়োগ না হওয়া পর্যন্ত, রাজীব কুমারের পরবর্তী সিনিয়র অফিসার তাঁর চার্জ পাবেন।  রাজীব কুমারের পরবর্তী  নতুন ডিজি নিয়োগের জন্য আজ বিকেল ৫টার মধ্যে ৩টে নাম পাঠাতে হবে। পশ্চিমবঙ্গ ক্যাডারের ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার রাজীব কুমার। এই মুহূর্তে তাঁর চেয়ে এক ব্যাচ সিনিয়র অফিসার হচ্ছেন বিবেক সোহায়। 

  প্রসঙ্গত, ভোটের মুখে এভাবে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য পুলিসের ডিজি বদল নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহল মহল। বিরোধীরা বার বার পুলিস প্রশাসনের দিকে পক্ষপাতদুষ্টতার অভিযোগে সরব হয়েছে। এমনকি কমিশনের ফুল বেঞ্চ যখন রাজ্যে আসে, তখনও বিরোধীরা তাদের কাছে রাজীব কুমারকে নিয়ে অভিযোগ জানান। রাজ্য পুলিসের ডিজিকে বদল করে কমিশন কড়া বার্তা দিল বলেই মনে করছে রাজনৈতিক মহল। 

আরও পড়ুন, Garden Reach Building Collapse | Mamata Banerjee: মাথায় ভরসার হাত! গার্ডেনরিচ বিপর্যয়ে আহতদের দেখতে হাসপাতালে মমতা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.