যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এলেন উপাচার্য, অরবিন্দ ভবনের সামনে ফের বিক্ষোভ পড়ুয়ারাদের

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এলেন উপাচার্য অভিজিৎ চক্রবর্তী। অন্যদিকে, উপাচার্য বিশ্ববিদ্যালয়ে ঢোকার পর পরিস্থিতি ফের উত্তপ্ত হয়ে উঠল। অরবিন্দ ভবনের সামনে বিক্ষোভ আন্দোলন শুরু করে দিয়েছেন পড়ুয়ারা। তাঁরা সাফ জানিয়েছেন উপাচার্যের পদত্যাগ না পর্যন্ত চলবে যাদবপুরের আন্দোলন। পড়ুয়াদের দাবি তাদের লুকিয়ে চুপি চুপি বিশ্ববিদ্যালয়ে এসেছেন উপাচার্য।

Updated By: Sep 25, 2014, 01:42 PM IST
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এলেন উপাচার্য, অরবিন্দ ভবনের সামনে ফের বিক্ষোভ পড়ুয়ারাদের

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এলেন উপাচার্য অভিজিৎ চক্রবর্তী। অন্যদিকে, উপাচার্য বিশ্ববিদ্যালয়ে ঢোকার পর পরিস্থিতি ফের উত্তপ্ত হয়ে উঠল। অরবিন্দ ভবনের সামনে বিক্ষোভ আন্দোলন শুরু করে দিয়েছেন পড়ুয়ারা। তাঁরা সাফ জানিয়েছেন উপাচার্যের পদত্যাগ না পর্যন্ত চলবে যাদবপুরের আন্দোলন। পড়ুয়াদের দাবি তাদের লুকিয়ে চুপি চুপি বিশ্ববিদ্যালয়ে এসেছেন উপাচার্য।

উপাচার্য জানিয়েছেন আজ তিনি বিশ্ববিদ্যালয়ের কর্মচারী, সংবাদমাধ্যম বা ছাত্র-ছাত্রী প্রতিনিধি, কারোর সঙ্গেই কোনও কথা বলবেন না।

অন্যদিকে, রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী জানিয়েছেন সার্চ কমিটির পক্ষ থেকে যাদবপুরের উপাচার্যকে সরিয়ে দেওয়া নিয়ে কোনও চিঠি পাননি বলে জানিয়েছেন ।

কর্তৃপক্ষের আগাম অনুমতি নিয়ে তবেই বিক্ষোভ আন্দোলন করতে পারবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আন্দোলন কোথায় করা হবে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সেটাও আগে থেকে ঠিক করতে হবে। কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় আজ এই নির্দেশ দিলেন প্রধান বিচারপতি। হাইকোর্টের নির্দেশে স্বভাবতই অখুশি ছাত্রছাত্রীরা। নির্দেশ দুঃখজনক মত  বিশিষ্টদের।

অন্যদিকে গতকাল, ছাত্র আন্দোলনের জেরে যাদবপুরের পঠন পাঠনের পরিবেশ নষ্ট হচ্ছে ,এই মর্মে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন শিক্ষাবিদ বিমলশঙ্কর নন্দ। সেই মামলায়  বুধবার অন্তবর্তী নির্দেশ দিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর। নির্দেশে বিচারপতি বলেছেন

কর্তৃপক্ষের আগাম অনুমতি নিয়ে বিক্ষোভ-আন্দোলন করতে পারবে ছাত্ররা। ক্যাম্পাসে যেখানে সেখানে আন্দোলন-বিক্ষোভ করা যাবে না। কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে   নির্দিষ্ট জায়গা চিহ্নিত করতে হবে
নিয়ন্ত্রিত হবে বহিরাগতদের প্রবেশও বিশ্ববিদ্যালয়ের দুটি গেটের বাইরেই রাখতে হবে অস্থায়ী পুলিস ফাঁড়ি, বসাতে হবে ক্লোজ সার্কিট ক্যামেরা।

হাইকোর্টের অন্তবর্তী নির্দেশে অখুশি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আদালতের নির্দেশে মেনে কর্মসূচি পরিকল্পনা করলেও, উপাচার্যের পদত্যাগের দাবি থেকে কোনওমতেই সরছেন না তাঁরা। আদালতের নির্দেশ দুঃখজনক বলছেন বিশিষ্টরা। বুধবার যাদবপুরে একটি গণকনভেনশনের আয়োজন করা হয়েছিল।  কনভেনশনে যোগ দিয়েছিলেন অন্যান্য কলেজ বিশ্ববিদ্যালযের ছাত্রছাত্রীরাও।

.