মতুয়া ও রাজবংশী, এক সফরে দুই নিশানা Shah-র

কোচবিহার ছুঁয়ে গন্তব্য ঠাকুরনগর।

Updated By: Feb 10, 2021, 10:20 PM IST
মতুয়া ও রাজবংশী, এক সফরে দুই নিশানা Shah-র

নিজস্ব প্রতিবেদন: ডুমুরজলায় সভায় 'ভার্চুয়ালি' যোগ দিয়েছিলেন তিনি। কিন্তু সশরীরে হাজির হতে পারেননি মতুয়াদের সামনে। জানুয়ারিতে দিল্লি বিস্ফোরণের জেরে শেষ মুহুর্তের বাতিল হয়ে যায় সফর। আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার ফের বাংলায় আসছেন অমিত শাহ (Amit Shah)। তবে এবার স্রেফ ঠাকুরনগরে জনসভা নয়, কোচবিহারে বিজেপির 'পরিবর্তন যাত্রা'রও সূচনা করবেন তিনি। রাজনৈতিক মহলে, গত লোকসভা ভোটে মতুয়াদের মতোই রাজবংশী সম্প্রদায়ের একটি বড় অংশের সমর্থন পেয়েছিল গেরুয়াশিবির। তাই একইদিন ঠাকুরনগর ও কোচবিহারে সভা করে 'এক ঢিলে দুই পাখি' মারতে চাইছেন শাহ।

মঞ্চ প্রস্তুত ছিল সেবার। উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরের জনসভায় সিএএ (CAA) নিয়ে কী বার্তা দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Amit Shah), তা শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন মতুয়া সম্প্রদায়ের মানুষেরা। কিন্তু বিধি বাম! যেদিন রাতে অমিত শাহের কলকাতা বিমানবন্দরে নামার কথা, সেদিনই দিল্লিতে বিস্ফোরণ ঘটল ইজরায়েলি দূতাবাসের সামনে। রাতে খবর এল, সফর বাতিল, শাহ আসছেন না। এরপর বনগাঁর ঠাকুরবাড়িতে আছড়ে পড়ল বিক্ষোভ। পরিস্থিতি সামাল দিতে সাংবাদিক সম্মেলন করলেন বিজেপি নেতা মুকুল রায় (Mukul Roy)। জানালেন, মঞ্চ খোলার দরকার নেই, ওই মঞ্চেই সভা হবে। দিল্লি থেকে ফোনে  শান্তনু ঠাকুর (Shantanu Thakur) ও কৈলাস বিজয়বর্গীয়কে (Kailash Vijayvargiya) এমনই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সেই ঘটনার দশদিন পর, আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার অসম হয়ে বাংলায় আসছেন তিনি।  বুধবার থেকে শাহি সফরের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন প্রান্ত থেকে মতুয়া সম্প্রদায়ের মানুষেরা আসছেন ঠাকুরনগরে। কারও মাধ্যমে নয়, সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মুখ থেকে নাগরিকত্ব আইন নিয়ে প্রতিশ্রুতি শুনতে চান তাঁরা। 

আরও পড়ুন: 'প্রার্থী দেখবেন না, এটা আমার ভোট', একুশে ফিরলেন ষোলোর Mamata

বাদ যাচ্ছেন না রাজংবশীরাও। বৃহস্পতিবার ভায়া কোচবিহার ঠাকুরনগরে আসবেন শাহ। সেখানে মদনমোহন মন্দিরে পুজো দেওয়ার পর রাসমেলার সূচনা করবেন বিজেপির 'পরিবর্তন যাত্রা'র। মতুয়ারাদের নাগরিকত্ব আইন নিয়ে নির্দিষ্ট আশ্বাস চান, তেমনি উত্তরবঙ্গে রাজংবংশীদের ‘নারায়ণী রেজিমেন্ট’ তৈরির দাবি উঠেছে বিজেপির অন্দরেই। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি পাঠিয়েছেন দলের সাংসদ নিশীথ প্রামাণিক। প্রসঙ্গত, রাজ্য পুলিশে কিন্তু ইতিমধ্যেই নারায়ণী রেজিমেন্ট তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

.