বৈধ নয় MPhil ডিগ্রি, ভর্তি প্রক্রিয়া বন্ধ করতে নির্দেশ UGC-র

UGC on MPhil: ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা ইউজিসি জানিয়েছে যে, এমফিল কোনও স্বীকৃত ডিগ্রি নয়।  প্রসঙ্গত, এর আগেই এমফিল কোর্সকে বাতিল বলে ঘোষণা করেছে ইউজিসি। 

Updated By: Dec 27, 2023, 05:36 PM IST
বৈধ নয় MPhil ডিগ্রি, ভর্তি প্রক্রিয়া বন্ধ করতে নির্দেশ UGC-র
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমফিল কোনও স্বীকৃত ডিগ্রি নয়। ২০২৩-২৪ থেকে এই কোর্সে ভর্তি নেওয়া বন্ধ করুক বিশ্ববিদ্যালয়গুলি। এমনই জানাল ইউজিসি। পড়ুয়াদের এমফিল কোর্সে ভর্তি না হওয়ার পরামর্শ ইউজিসি। ফলে দেশের সব বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী শিক্ষাবর্ষে এমফিলে ভর্তি প্রক্রিয়া বন্ধ করার নির্দেশিকা জারি করা হয়েছে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনের তরফে। আগে পিএইচডির আগে এমফিলকে বড় ডিগ্রি হিসেবে ধরা হতো। পিএইচডি সর্বোচ্চ ডিগ্রি শিক্ষা ক্ষেত্রে। তারপরেই ছিল এমফিল। 

আরও পড়ুন, Haridebpur Death: প্রায় এক সপ্তাহ পার, কোলাঘাটে মিলল হরিদেবপুরের যুবকের দেহ

ইউজিসির রেগুলেশন নম্বর ১৪ (মিনিমাম স্ট্যান্ডার্ডস অ্যান্ড প্রসিডিওর্স ফর অ্যাওয়ার্ড অফ পিএইচডি ডিগ্রি) র নিয়ম অনুযায়ী, কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এমফিল কোর্স আর দিকে করতে পারবে না।মাস্টার অফ ফিলোজফি, অর্থাৎ এমফিল ডিগ্রিকে আগেই অবৈধ বলে ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই সংক্রান্ত সমস্ত পাঠক্রম বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে এই ডিগ্রিতে ভর্তি করা হচ্ছে বলে অভিযোগ ওঠে।

আর সেই প্রেক্ষিতেই শিক্ষার্থীদের সতর্ক করল তারা। বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলেছে, ''ইউজিসির নজরে এসেছে, কয়েকটি বিশ্ববিদ্যালয় এমফিল প্রোগ্রামের জন্য ভর্তির আবেদনে মঞ্জুরি দিচ্ছে। এই বিষয়ে আমরা মনে করিয়ে দিতে চাই, এমফিল কোনও স্বীকৃত ডিগ্রি নয়। পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি বিষয়ক ইউজিসি-র প্রবিধান-এ স্পষ্টভাবে বলা হয়েছে, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি এমফিল ডিগ্রি কোর্সের জন্য আবেদন চাইবে না।''

আরও পড়ুন, Anupam Hazra: শাহ-নাড্ডা ফিরতেই পদ খোয়ালেন বিজেপির অনুপম!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.