#UDAAN2022: ইচ্ছে করে রাস্তা সরু করে দিয়ে যানজট তৈরির 'ইনোভেশন' এবার শহরে!

'ডায়েট রোডে'র লক্ষ্য 'সাইকেল লেন'-কে জনপ্রিয় করা।

Updated By: Jan 31, 2022, 09:13 PM IST
#UDAAN2022: ইচ্ছে করে রাস্তা সরু করে দিয়ে যানজট তৈরির 'ইনোভেশন' এবার শহরে!

নিজস্ব প্রতিবেদন: কোভিড-উত্তর পর্বে নতুন করে ভাবা, নতুন করে বাঁচা- এটিই এখন পৃথিবীর সর্বত্র টিকে থাকার মন্ত্র হতে চলেছে। 

সেই মন্ত্রেরই গুঞ্জন শোনা গেল zee ২৪ ঘণ্টার বিশেষ অনুষ্ঠান 'উড়ান-- ডেয়ার টু ড্রিম'-য়ে। সেখানে বিষয় ছিল 'পরিবর্তিত পরিস্থিতিতে ব্যবসা', 'কোভিড-উত্তর পরিস্থিতিতে শিল্পের অবস্থা'। এই সবটা নিয়েই কিংবা সবগুলিকেই ছঁয়ে-ছুঁয়ে যাওয়া। এই গুরুত্বপূর্ণ আলোচনায় বেরিয়ে এল অনেক মণি-মুক্তো।

এমনই এক ভাবনা-মুক্তো দেখা গেল হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেনের বক্তব্যে। 'চেঞ্জ ইজ দ্য ওনলি কনস্ট্যান্ট'; পরিবর্তনই স্থায়ী; কোভিড-উত্তর পর্বে পরিবর্তনের ঢেউ। 'উড়ান'-য়ে বক্তব্য রাখতে গিয়ে পরিবর্তন এবং তার সঙ্গে সাযুজ্য রাখা 'ইনোভেশন'-এর প্রসঙ্গে হিডকোর চেয়ারম্যান সাইকেল নিয়ে এক দারুণ ইনোভেশনের কাহিনি শোনালেন। শোনালেন ইচ্ছে করে রাস্তা সরু করে কৃত্রিম ভাবে যানজট তৈরি করার 'ইনোভেশনে'র কথা! আশ্চর্য হচ্ছেন? ভাবছেন যে-শহরে নিত্য যানজটে নাভিশ্বাস ওঠে, সেখানে এ আবার কীরকম 'ইনোভেশন'?

দেবাশিস সেন বললেন-- পোস্ট কোভিড-পর্বে আমরা সাইকেল নিয়ে ভাবনাচিন্তা করছি। আমরা ভারতের প্রথম ১১টি সাইকেল-ফ্রেন্ডলি শহরের মধ্যে আছি। আর এর সূত্রেই আমরা ইনোভেশন আনছি। আমরা 'ডায়েট রোড'-এর কথা ভাবছি। মানে, রাস্তাকে আরও সরু করো, যাতে পয়েন্ট A থেকে পয়েন্ট B যেতে গেলে জ্যাম হয়, মানুষ বিরক্ত হন, এবং অবশেষে গাড়ি থেকে নেমে পড়েন। তারপর গন্তব্যে পৌঁছতে হাঁটা লাগান বা সাইকেল চাপেন। আমরা গ্লোবাল ওয়ার্মিং চাই না, আমরা গ্রিন হাউস এমিশন কমাতে চাই।' 

'ডায়েট রোড' যার পোশাকি নাম 'রোড ডায়েট'। এটি হল 'লেন রিডাকশন'। চালু চওড়া রাস্তাকে এই থিয়োরিতে সংকীর্ণ করে দেওয়া হয়। মার্কিন গবেষকেরা দেখেছেন, রোড ডায়েট নগর অঞ্চলের সড়কে 'ক্র্যাশ ফ্রিকোয়েন্সি' অনেকটা কমিয়ে দেয়। ব্রিটেনে কোভিড-উত্তর পর্বে এই ব্যবস্থার প্রচলন করা হয়। তা যথেষ্ট সফলও হয়। এর জেরে সাইকেল লেন বাড়ে।

তবে মার্কিন দেশে সব চেয়ে বেশি পরিমাণে আছে এই রোড ডায়েট সিস্টেম। সান ফ্রান্সিসকো শহরে ১৯৭০ সালের পর থেকে ৪০টির-ও বেশি রোড ডায়েট প্রকল্প সাফল্যের সঙ্গে চালু করা হয়েছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Mamata On School Open: ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে খুলছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

.