আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই গঙ্গার তলা দিয়ে শুরু হবে সুড়ঙ্গ খোঁড়া

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই গঙ্গার তলা দিয়ে শুরু হবে সুড়ঙ্গ খোঁড়া। ভারতের মধ্যে কলকাতাই একমাত্র শহর, যেখানে গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো রেল। মাটির নীচে সেই রাজসূয় যজ্ঞের তত্ত্বতালাশ করে এসেছেন চব্বিশ ঘণ্টার প্রতিনিধি। জুলাই মাসে হাওড়া ময়দান থেকে শুরু হয়েছে সুড়ঙ্গ খোড়ার কাজ। সেই কাজ অর্ধেক সম্পূর্ণ।

Updated By: Sep 23, 2016, 09:10 AM IST
 আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই গঙ্গার তলা দিয়ে শুরু হবে সুড়ঙ্গ খোঁড়া

ওয়েব ডেস্ক: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই গঙ্গার তলা দিয়ে শুরু হবে সুড়ঙ্গ খোঁড়া। ভারতের মধ্যে কলকাতাই একমাত্র শহর, যেখানে গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো রেল। মাটির নীচে সেই রাজসূয় যজ্ঞের তত্ত্বতালাশ করে এসেছেন চব্বিশ ঘণ্টার প্রতিনিধি। জুলাই মাসে হাওড়া ময়দান থেকে শুরু হয়েছে সুড়ঙ্গ খোড়ার কাজ। সেই কাজ অর্ধেক সম্পূর্ণ।

আরও পড়ুন সন্দেহভাজন এক জঙ্গির স্কেচ প্রকাশ করল মুম্বই পুলিস

ভূপৃষ্ঠ থেকে প্রায় চোদ্দ মিটার নীচ দিয়ে তৈরি হয়েছে এই সুড়ঙ্গ। সুড়ঙ্গের মধ্যে বায়ু চলাচল বজায় রাখছে এই হলুদ রঙের পাইপগুলি। এগুলিই কর্মীদের কাছে লাইফলাইন। মাথায় রাখা হচ্ছে দুর্ঘটনার সম্ভাবনার কথাও। পরিবর্তিত পরিস্থিতিতে যাতে প্রাণহানি এড়ানো যায়, তৈরি রাখা হয়েছে সেই ব্যবস্থাও। মাটির নীচে সাপের মতো এঁকেবেঁকে চলা বিশালাকার এই সুড়ঙ্গগুলি তৈরি করছে কে? এবার আপনাদের পরিচয় করাব সেই টানেল বোরিং মেশিনের সঙ্গে। কিন্তু, টানেল বোরিং মেশিন এখন শান্ত। তার মেনটেনেন্স চলছে। প্রায় দেড়মাসের পরিচর্চার পর চূড়ান্ত কাজে ঝাঁপাবে এই মেশিন। গঙ্গার তলায় পাঁচশো কুড়ি মিটার দীর্ঘ সুড়ঙ্গ তৈরি হবে। সময় লাগবে তিন মাস। তারপর ভূপৃষ্ঠের তলা দিয়ে ব্রেবোর্ন রোড ধরে সুড়ঙ্গ পৌছে যাবে মহাকরণে। ট্রেন যখন চালু হবে যাত্রী বুঝতেই পারবেন না কখন গঙ্গা পেরিয়ে গেলেন।

আরও পড়ুন  কীভাবে কিস্তিমাত শুভেন্দুর? কী বলছেন, রাজনৈতিক বিশেষজ্ঞরা?

.