পরিবহণ কর্মীদের স্বেচ্ছা অবসরের প্রস্তাব খতিয়ে দেখবে সরকার

পাঁচ পরিবহণ সংস্থাকে চাঙ্গা করতে বিশেষজ্ঞ কমিটি গঠন করছে রাজ্যসরকার। পাশাপাশি পরিবহণ সংস্থার কর্মীদের জন্য স্বেচ্ছা অবসর প্রস্তাবও খতিয়ে দেখবে সরকার। বুধবার ৫ পরিবহণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এমনটাই জানিয়েছেন পরিবহণমন্ত্রী মদন মিত্র।

Updated By: Apr 11, 2012, 09:32 PM IST

পাঁচ পরিবহণ সংস্থাকে চাঙ্গা করতে বিশেষজ্ঞ কমিটি গঠন করছে রাজ্যসরকার। পাশাপাশি পরিবহণ সংস্থার কর্মীদের জন্য স্বেচ্ছা অবসর প্রস্তাবও খতিয়ে দেখবে সরকার। বুধবার ৫ পরিবহণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এমনটাই জানিয়েছেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। তিনি বলেন, পাঁচ সংস্থাতেই কয়েকহাজার কর্মী বাস চালানোর মতো শারীরিক অবস্থায় নেই। সেক্ষেত্রে নতুন রুট চালু করতে চুক্তিভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে বলেই জানিয়েছেন পরিবহণ মন্ত্রী।
মাস চারেক আগেই ৫ পরিবহণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ছমাসের জন্য রাজ্যসরকার পরিবহণে ভর্তুকি দেবে। সংস্থাগুলোকে চাঙ্গা করতে কর্ণধারদের কাছে প্রস্তাব চেয়ে পাঠান পরিবহণমন্ত্রী। বুধবার পরিবহণমন্ত্রীর সঙ্গে বৈঠকে অনুপযুক্ত কর্মীদের স্বেচ্ছা অবসরের প্রস্তাব দেওয়া হয়েছে একাধিক সংস্থার তরফে। সরকার এই প্রস্তাব খতিয়ে দেখবে বলে জানিয়েছেন পরিবহণমন্ত্রী।
অন্যদিকে সংস্থাগুলোকে লাভের মুখ দেখাতে বেশ কিছু নতুন রুট চালু করতে চায় রাজ্য সরকার। এরজন্যে, প্রচুর কর্মী নিয়োগ করতে হবে বলেই জানিয়েছেন মদন মিত্র। তবে সেক্ষেত্রে চুক্তিভিত্তিক ভাবেই কর্মী নিয়োগের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন তিনি। কারণ, পরিবহণ দফতরের বর্তমান আর্থিক অবস্থায়, স্থায়ী কর্মী নিয়োগ একেবারেই সম্ভব নয় বলে জানিয়েছেন পরিবহণমন্ত্রী।
পরিবহণমন্ত্রীর দাবি, বিগত কয়েকমাসে প্রতিটি নিগমেই উল্লেখযোগ্যভাবে আয় বেড়েছে। আয় বাড়াতে জমি ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্তও নেয়।

 
 

.