Rail News| Sealdah: বৃষ্টির জেরে বিধাননগর স্টেশনের কাছে লাইনে ধস, বাতিল ৫ জোড়া লোকাল

Rail News| Sealdah: প্রায় যুদ্ধকালীন তত্পরতায় সকাল নটা চল্লিশ মিনিট নাগাদ ধস মেরামতির প্রাথমিক কাজ শেষ হয়। তার পর ঘণ্টায় দশ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল শুরু করা হয়

Updated By: Aug 2, 2023, 12:14 PM IST
Rail News| Sealdah: বৃষ্টির জেরে বিধাননগর স্টেশনের কাছে লাইনে ধস, বাতিল ৫ জোড়া লোকাল

অয়ন ঘোষাল: শিয়ালদহ উত্তর শাখায় লাইনে ধসের কারণে বিঘ্নিত হল অফিস টাইমের ট্রেন চলাচল। বৃষ্টির জেরে লাইনের নীচের মাটি সরে গিয়ে ধস নামে বিধাননগর স্টেশনের কাছে কাঁকুরগাছি কেবিন সংলগ্ন একটি জায়গায়। বিষয়টি নজরে আসতেই গতি কমিয়ে মেইন লাইন দিয়ে ট্রেন চালিয়ে পরিষেবা স্বাভাবিক রাখার চেষ্টা করা হয়। বাতিল করা হয় ৫ জোড়া লোকাল ট্রেন। সকাল সাড়ে নটা নাগাদ ঘণ্টা খানেকের চেষ্টায় শেষপর্যন্ত ধস সারিয়ে ফেললেন রেল কর্মীরা।

আরও পড়ুন- সারারাত বাইপ্যাপেই বুদ্ধদেব, হিমোগ্লোবিন কমায় আজ দেওয়া হতে পারে রক্ত

প্রায় যুদ্ধকালীন তত্পরতায় সকাল নটা চল্লিশ মিনিট নাগাদ ধস মেরামতির প্রাথমিক কাজ শেষ হয়। তার পর ঘণ্টায় দশ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল শুরু করা হয়। ধস মেরামতির পর ট্রেনের ভার লাইন নিতে পারছে কিনা কিংবা ট্রেন চলাচলের ফলে লাইন বেঁকে যাচ্ছে কিনা তা পরীক্ষা শুরু হয়।

কীভাবে নামল ধস? বিধাননগর রোড স্টেশনের কাছাকাছি কাঁকুরগাছিতে একটি কেবিন তৈরি করছিল পূর্ব রেল। কেবিনের জন্য মাটি কাটা হয়েছিল। লাইন বাঁচাতে লোহার পাত মাটিতে পুঁতে একটি গার্ডওয়াল তৈরি করা হয়েছিল। কিন্তু ক্রমাগত বৃষ্টি হওয়ার ফলে সেই গার্ডওয়াল ভেঙে মাটি নীচের দিকে ধসে যায়। জায়গাটিতে একটি বিশাল গর্ত হয়ে যায়। সেই গ্রত বালির বস্তা দিয়ে ঢেকে ভর্তি করা হয়। পাশাপাশি ধীর গতিতে ট্রেন চালিয়ে লাইন পরীক্ষা কর েদেখা হয়। লক্ষ্য করা হয় লাইন কোনওভাবে বসে যাচ্ছে কিনা বা বাঁকছে কিনা। এখন সেই বিষয়টি যখন নিশ্চিত হয়ে যাবে তখনই ওই লাইন দিয়ে পূর্ণ গতিতে ট্রেন চলাচল শুরু হবে।

এদিকে, ধস সারানো হলেও রেলকে ভাবাচ্ছে আবাহাওয়া দফতরের পূর্বভাস। সেখানে বলা হয়েছে বৃহস্পতিবার বিকেলের আগে বৃষ্টি কমবে না। ইতিমধ্যেই গতরাতের বৃষ্টিতে শহরের বিভিন্ন জায়গায় জল জমে গিয়েছে।  রবীন্দ্র সরণী, সেন্ট্রাল অ্যাভিনিউ, কলেজ স্ট্রিট, বেহালা, পার্ক সার্কাসের বিভিন্ন জায়গায় জল জমে গিয়েছে।  উত্তর ও দক্ষিণ মিলিয়ে কলকাতায় ৫৫টি রাস্তায় জল জমে রয়েছে। বেশিরভাগ রাস্তাতেই গোড়ালি সমান জল জমেছে। আলিপুর আবহাওয়া দফতর এখনও পর্যন্ত ৮৭ দশমিক ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আজ দক্ষিণ ২৪ পরগনায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে দক্ষিণ কলকাতা বেশি বৃষ্টি পেতে পারে। কলকাতার কিছু এলাকায় আজ ধাপে ধাপে বৃষ্টি বাড়বে।

হাওয়া অফিসের দাবি, রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। জানা গিয়েছে আজ বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও ঝাড়খণ্ড লাগোয়া পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রামে। মাঝারি থেকে একটু ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও নদিয়ার একটা বড় অংশ। আবহাওয়া উন্নতি শুরু হবে রাতের পর থেকে। কাল দুপুরে পর থেকে দুর্যোগমুক্ত হবে দক্ষিণবঙ্গ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.