আজ কালী পুজো। শক্তির আরাধনা এবং আলোর রোশনাইতে মহানগরীর সঙ্গে মেতে উঠেছে গ্রাম বাংলাও

আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতেছে রাজ্য। সকাল থেকেই বিভিন্ন মন্দিরে মানুষের ঢল নেমেছে। আলোর উত্‍সবে মাতোয়ারা মহানগরও। কালী পুজোর সকাল থেকেই মন্দিরে ভক্তদের ঢল নেমেছে। নিত্যপুজোর পাশাপাশি আজ মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। পুজো আরতি দেখতে ভিড় জমিয়েছেন ভক্তরা। দুর্গা পুজোর মতোই কালীপুজোতেও থাকবে থিম। শহর জুড়ে আলোর রোশনাই। উত্‍সবে সামিল মহানগরের সঙ্গে গ্রামবাংলাও।

Updated By: Nov 10, 2015, 09:11 AM IST
আজ কালী পুজো। শক্তির আরাধনা এবং আলোর রোশনাইতে মহানগরীর সঙ্গে মেতে উঠেছে গ্রাম বাংলাও

ওয়েব ডেস্ক: আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতেছে রাজ্য। সকাল থেকেই বিভিন্ন মন্দিরে মানুষের ঢল নেমেছে। আলোর উত্‍সবে মাতোয়ারা মহানগরও। কালী পুজোর সকাল থেকেই মন্দিরে ভক্তদের ঢল নেমেছে। নিত্যপুজোর পাশাপাশি আজ মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে। পুজো আরতি দেখতে ভিড় জমিয়েছেন ভক্তরা। দুর্গা পুজোর মতোই কালীপুজোতেও থাকবে থিম। শহর জুড়ে আলোর রোশনাই। উত্‍সবে সামিল মহানগরের সঙ্গে গ্রামবাংলাও।

এবার এক ঝলকে দেখে নিন কয়েকটা বিশেষ কালী পুজো.........

# উত্তর কলকাতার গিন্নি। বাগবাজারের বিখ্যাত সিদ্ধেশ্বরী মন্দিরের কালীকে নাকি এই নামেই বলতেন গিরীশ ঘোষ। প্রাচীন এই মন্দির তৈরি নিয়ে আজও নানান জনশ্রুতি শোনা যায় উত্তর কলকাতায়। ব্রাহ্ম সমাজের শিরোমনি কেশব সেনও নাকি একবার ওই মন্দিরে পুজো দিয়েছিলেন।

# কলকাতার কালীক্ষেত্রে একটি প্রধান নাম ফিরিঙ্গি কালীর মন্দির। প্রাচীন এই মন্দির প্রতিষ্ঠার দিনক্ষণ যেমন জানা যায় না, তেমনই নানান মত রয়েছে এর নামকরণ নিয়েও। তবে অ্যান্টনি কবিয়ালের যে এই মন্দিরে নিয়মিত যাতায়াত ছিল, তা ইতিহাসেই লেখা আছে।

# মহাতীর্থ কালীঘাট। প্রাচীনতম ইতিহাসে উল্লেখ থাকা এই সতীপীঠ ঘিরে বর্তমান মন্দিরটি কিন্তু তৈরি হয়েছিল অনেক পরে। ইংরেজ আমলে। সমাজচ্যুত এক বাঙালি বাবুর আর্থিক আনুকূল্যে।

# রামপ্রসাদী গান। কালীপুজো বলতে আজও যে সুর বাঙালিকে আচ্ছন্ন করে ফেলে। রামপ্রসাদের সেই সব গান লেখার শুরুটা হয়েছিল রাজা কৃষ্ণচন্দ্রের খাজাঞ্চি খানায়। হালিশহরে আজও সংরক্ষিত সেই সাধক কবির ভিটে।

# ঠনিঠনিয়া কালীবাড়ি। কলকাতার জন্মের পরই ওই মন্দির প্রতিষ্ঠা করেন রামশঙ্কর ঘোষ। শোনা যায়, রামপ্রসাদ কলকাতা এলেই নাকি এই মন্দিরে এসে গান শুনিয়ে যেতেন।  সেই সালঙ্কারা সিদ্ধেশ্বরী মূর্তির টানে আজও কলকাতায় এসে ঠনঠনিয়া ছুটে যান ভক্তরা।

# দক্ষিণেশ্বরে দেবী ভবতারিণীর আরাধনায় মেতেছেন ভক্তরা। ভৌম অমাবস্যার রাতে আজ মহাশক্তির আরাধনা। সকাল থেকে ভক্তদের ভিড়ে পা ফেলার জায়গা নেই দক্ষিণেশ্বরে। ডালি হাতে পূণ্যার্থীদের লম্বা লাইন।

# কালীর আরাধনায় মেতেছে হাঁসখালি পোল নতুনপাড়া অভিযান  ক্লাবের পুজো। ৩৩ বছরে পড়ল তাদের পুজো। এবছর নতুনপাড়া অভিযান ক্লাবের পুজোর থিম ঢোলকপুরের ছোটা ভীম।

 

.