এক্সিট পোলকে ছাপিয়ে ২১১ আসনে জয়ী তৃণমূল, বাড়ল ভোটের শতাংশও

৫৪ বছর পর পশ্চিমবঙ্গে কোনও রাজনৈতিক দল একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এল। বাম-কংগ্রেস জোটকে রীতিমতো খরকূটোর মতো উড়য়ে দিয়ে দ্বিতীয়বারের জন্য সরকার গড়তে চলেছে তৃণমূল কংগ্রেস। তারা দখল করেছে ২১১টি আসন। অন্যদিকে, বাম ও কংগ্রেস জোটের একত্রে প্রাপ্ত আসন ৭৬।   

Updated By: May 20, 2016, 12:23 AM IST
এক্সিট পোলকে ছাপিয়ে ২১১ আসনে জয়ী তৃণমূল, বাড়ল ভোটের শতাংশও

ওয়েব ডেক্স : ৫৪ বছর পর পশ্চিমবঙ্গে কোনও রাজনৈতিক দল একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এল। বাম-কংগ্রেস জোটকে রীতিমতো খরকূটোর মতো উড়য়ে দিয়ে দ্বিতীয়বারের জন্য সরকার গড়তে চলেছে তৃণমূল কংগ্রেস। তারা দখল করেছে ২১১টি আসন। অন্যদিকে, বাম ও কংগ্রেস জোটের একত্রে প্রাপ্ত আসন ৭৬।   

শতাংশের নিরিখে দেখতে গেলে তৃণমূল কংগ্রেস এবার পেয়েছে মোট ভোটের ৪৪.৯ শতাংশ। গতবারের তুলনায় যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। এদিকে, বাম ও কংগ্রেস শিবিরে শুরু হয়েছে দোষারোপ-পাল্টা দোষারোপের পালা।  নারায়ণগড় থেকে হেরে গেছেন খোদ জোটের কাণ্ডারী সূর্যকান্ত মিশ্র। ২০১১ সালের নিরিখে অনেকটাই পিছিয়ে গিয়ে মাত্র ১৯.৭ শতাংশ ভোট পেয়েছে এবার সিপিএম। অন্যদিকে, জোটের সঙ্গী কংগ্রেস পেয়েছে মোট ভোটের মাত্র ১২.৩ শতাংশ। তবে, এবারের নির্বাচনে ভোট শতাংশের নিরিখে কিছুটা ভোট বেড়েছে বিজেপির। তারা পেয়েছে ১০.২ শতাংশ ভোট।

এক নজরে কারা কত শতাংশ ভোট পেল

তৃণমূল - ৪৪.৯ শতাংশ

সিপিএম - ১৯.৭ শতাংশ

কংগ্রেস - ১২.৩ শতাংশ

বিজেপি - ১০.২ শতাংশ

ফরোয়ার্ড ব্লক - ২.৮ শতাংশ

নির্দল - ২.২ শতাংশ

আরএসপি - ১,৭ শতাংশ

সিপিআই - ১.৪ শতাংশ

এসইউসিআই - ০.৭ শতাংশ

বিএসপি - ০.৫ শতাংশ

 

.