দুই উপ নির্বাচনের ফলে পুরভোটে স্বস্তিতে তৃণমূল

Updated By: Feb 16, 2015, 11:44 PM IST
দুই উপ নির্বাচনের ফলে পুরভোটে স্বস্তিতে তৃণমূল

দুই কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলে স্বস্তির হাওয়া তৃণমূল শিবিরে। এবার পুর নির্বাচনের পালা। ২ মাসের মধ্যেই ভোট কলকাতাসহ ৯৪টি পুরসভায়। কলকাতা লাগোয়া ২৫টি পুরসভা রয়েছে এই তালিকায়। শহুরে ভোটাররাও কি একইরকমভাবে আস্থা রাখবেন তৃণমূলের ওপরেই? সবার নজর রয়েছে সেদিকেই।

বনগাঁ ও কৃষ্ণগঞ্জ উপনির্বাচনের ফল দেখিয়ে দিল ওই দুই কেন্দ্র তৃণমূল কংগ্রেসের ভোট ব্যাঙ্ক অটুট। ভোটের ফলাফল বলছে এই মুহুর্তে  তৃণমূলকে চ্যালেঞ্জ করার  জায়গায় নেই  বাম বা বিজেপি কেউই। সব মিলিয়ে উপনির্বাচনের ফলাফলে অ্যাডভ্যান্টেজ তৃণমূল।  সামনেই পুরসভা নির্বাচন।  এপ্রিলে ভোট চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে সরকার।  মোট যে চুরানব্বইটি পুরসভায় ভোট হবে তার মধ্যে পঁচিশটিই রয়েছে উত্তর চব্বিশ পরগনায়। দমদম, বারাকপুর, বারাসত ও বনগাঁর লোকসভা কেন্দ্রের মধ্যেই রয়েছে এই সব পুরসভাগুলি। বনগাঁ উপনির্বাচনের ফলাফল থেকে স্পষ্ট ওই লোকসভা কেন্দ্রের আওতায় থাকা সবকটি পুর এলাকায় ভাল ব্যবধানে এগিয়ে তৃণমূল। সেকারণেই  দলের উত্তর চব্বিশ পরগনার নেতা জ্যোতিপ্রিয় মল্লিকের দাবি, পুরভোটে তাঁদের জেলায় তৃণমূল ঝড়ে উড়ে যাবে বিরোধীরা।

যদিও খাদ্যমন্ত্রীর এই দাবি মানতে নারাজ বিজেপি রাজ্য সভাপতি রাহুল সিনহা। তবে পুরভোটে অন্য একটা ফ্যাক্টরও রয়েছে। উত্তর চব্বিশ পরগনার যেসব পুরসভায় ভোট হওয়ার কথা, তার মধ্যে বেশিরভাগই  শহর ঘেঁষা এলাকা। গ্রামাঞ্চলে মমতা ম্যাজিক এখনও অটুট ।  শহরের ভোটাররাও কি সেই পথেই হাঁটবেন। বিধানসভা ভোটের আগে সেটাই হবে শাসকদলের সবচেয়ে বড়  অ্যাসিড টেস্ট, মনে করছে রাজনৈতিক মহল।

.