তেলের আগুন ছড়াল দুই শরিকের সম্পর্কে

পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার যাদবপুর থেকে হাজরা পর্যন্ত পদযাত্রা করবে তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বে এই মিছিল যাদবপুর থেকে শুরু হয়ে আনওয়ার শাহ রোড, টালিগঞ্জ ফাঁড়ি, মুদিয়ালি, রাসবিহারী হয়ে পৌঁছবে হাজরায়।

Updated By: May 26, 2012, 05:30 PM IST

পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার যাদবপুর থেকে হাজরা পর্যন্ত পদযাত্রা করবে তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বে এই মিছিল যাদবপুর থেকে শুরু হয়ে আনওয়ার শাহ রোড, টালিগঞ্জ ফাঁড়ি, মুদিয়ালি, রাসবিহারী হয়ে পৌঁছবে হাজরায়। মিছিলে তৃণমূলের অন্য নেতাদেরও উপস্থিত থাকার কথা। বুধবার পেট্রোলের দামবৃদ্ধি ঘোষণা হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিলেন। দাম বাড়ানোর সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন তিনি। তাঁর বক্তব্য, শরিকদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি।
ওদিকে এদিনই পেট্রোলের মূল্যবৃদ্ধি ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের পথে নেমে আন্দোলনের পাল্টা প্রচারে নামার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, রাজনৈতিক ফায়দা তোলার জন্য এই আন্দোলনে নেমেছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে কংগ্রেসের হুমকি, রাজ্য সরকারের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে নিয়ে এবার আন্দোলন শুরু করবে প্রদেশ কংগ্রেস। কংগ্রেস নেতাদের বক্তব্যে স্পষ্ট, হাই কমান্ডের কাছ থেকে সবুজ সঙ্কেত পাওয়ার পরই আক্রমণের সুর চড়া করেছেন কংগ্রেস সাংসদরা। মুখ্যমন্ত্রীর দাবি, দাম বাড়ানোর বিষয়ে তিনি জানতেন না। মুখ্যমন্ত্রীর এই বক্তব্য নিয়ে পাল্টা প্রশ্ন তুলেছেন দীপা দাশমুন্সি।
তৃণমূলের আন্দোলন প্রসঙ্গে রায়গঞ্জের কংগ্রেসি সাংসদ দীপা দাশমুন্সি বলেন, "নিজে মন্ত্রী থাকাকালে কোনও দিনই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অংশগ্রহণ করতেন না মমতা বন্দ্যোপাধ্যায়। রেলমন্ত্রী মুকুল রায়ও সেই পথই ধরেছেন। শাসকজোটের শরিক তৃণমূলের উচিত ছিল উপযুক্ত মঞ্চে প্রতিবাদ জানানো। তা না করে পথে নেমে আন্দোলন করছে তারা।" দীপা দাশমুন্সির পরিস্কার ইঙ্গিত, তেলের দাম কমানোর জন্য কেন্দ্রের ওপর চাপ বাড়াতে নয়, তৃণমূলের আন্দোলনের উদ্দেশ্য সস্তা জনপ্রিয়তা কুড়ানো।
আরও একধাপ এগিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়িয়েছেন সাংসদ অধীর চৌধুরী। তিনি বলেন, "তেলের দাম পছন্দ না হলে কেন্দ্রীয় সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিক তৃণমূল।"
 
তবে এখানেই থেমে থাকেনি কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কংগ্রেস নেতৃত্ব বলেছেন, রাজ্য সরকারের অনেক কাজে তাঁদের আপত্তি রয়েছে। তৃণমূল কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পথে নামলে পাল্টা তারাও পথে নামবে।
 

.