যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং এবং বাংলা বিভাগে চুরি, JUTA-র চিঠি উপাচার্যকে

'জুটা' বিশ্ববিদ্যালয়ের ৩ নং গেটের জমায়েত নিয়ে প্রশ্ন তুলেছে।

Updated By: Jul 15, 2021, 05:22 PM IST
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং এবং বাংলা বিভাগে চুরি, JUTA-র চিঠি উপাচার্যকে

নিজস্ব প্রতিবেদন: রাতারাতি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে উধাও লক্ষাধিক টাকার যন্ত্রাংশ। চুরি হয়েছে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাবরেটরিতে, চুরি হয়েছে বাংলা বিভাগেও। 'জুটা' এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে চিঠিও দিয়েছে উপাচার্যকে।

যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) সূত্রে জানা গিয়েছে, ল্যাবরেটরির প্রায় ৭০ শতাংশ যন্ত্রাংশ চুরি হয়ে গিয়েছে, যার দাম কয়েক লক্ষ টাকার মতো। বুধবার সকালে বিভাগীয় আধিকারিকরা দেখেন ল্যাবরেটরি গেটের তালা ভাঙা। ভিতরে ঢুকে দেখেন বেশ কিছু যন্ত্রাংশ উধাও। বাকি যন্ত্রাংশ একপাশে রাখা। দেখে তাঁদের অনুমান, সম্ভবত সেগুলি পরে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল দুষ্কৃতীদের।

আরও পড়ুুন: 'CBI-কে দিয়ে তদন্ত হোক', ভোট পরবর্তী হিংসা মামলায় সুপারিশ মানবাধিকার কমিশনের

কোভিড-পর্বে বছরখানেক ধরে বন্ধই বিশ্ববিদ্যালয়। ক্লাস চলছে অনলাইনে। শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে আসা-যাওয়াও কমে গিয়েছে। এই সুযোগেই সম্ভবত চুরি হল এতগুলো টাকার জিনিসপত্র। তবে নিরাপত্তা রক্ষীরা সর্বক্ষণ পাহারায় থাকেন বলে জানা গিয়েছে। তা সত্ত্বেও কী ভাবে চুরি হল, তা নিয়ে প্রশ্ন উঠছে।

এই খবর পেয়েই তৎপর হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যাদবপুর থানায় এফআইআর করা হয়। পুলিস আধিকারিকেরা এসে ঘটনাস্থল পরিদর্শনও করেন। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, অত্যন্ত উদ্বেগজনক ঘটনা। পুলিসকে জানানো হয়েছে। পুলিসের রিপোর্ট পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ ঘটনার সূত্রে শিক্ষক সংগঠন জুটার (JUTA) তরফ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলা হয়। সংগঠনের সাধারণ সম্পাদক পার্থ প্রতিম রায় উপাচার্যকে এই মর্মে চিঠিও দেন। সেখানে সামগ্রিক ভাবে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের ৩ নং গেটে বহিরাগতদের যে জমায়েত হয় তা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয় চিঠিতে। 

যাদবপুর থানায় (Jadavpur Police Station) অভিযোগ জানানো হয়েছে। ল্যাবরেটরির সিসিটিভি ফুটেজ দেখা হচ্ছে। ঘটনায় এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুুন: নির্বাচনে জেতার পর প্রথম দিল্লি সফর; প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করব, জানালেন Mamata

.