দুর্গন্ধে প্রথম হয়ে কলকাতার সবচেয়ে বড় যে ক্ষতিটা হচ্ছে

সুলভে দুর্লভ গন্ধ। দেশের মধ্যে কলকাতা প্রথম হল। তবে এই 'সম্মান' আদৌ গর্বের নয়, মারাত্মক লজ্জার। আর এই লজ্জা কলকাতার মানুষদের এবং যেসব মানুষ রোজ কলকাতায় আসেন ও থাকেন তাদের। কারণ, সাম্প্রতিক এক সমীক্ষা বলছে অপরিচ্ছন্ন ও দুর্গন্ধময় গণশৌচালয়ের জন্য দেশের মধ্যে সেরা সিটি অফ জয়। কল্লোলিনী এখন দুর্গন্ধের শহর।

Updated By: Nov 22, 2016, 04:20 PM IST
দুর্গন্ধে প্রথম হয়ে কলকাতার সবচেয়ে বড় যে ক্ষতিটা হচ্ছে

ওয়েব ডেস্ক: সুলভে দুর্লভ গন্ধ। দেশের মধ্যে কলকাতা প্রথম হল। তবে এই 'সম্মান' আদৌ গর্বের নয়, মারাত্মক লজ্জার। আর এই লজ্জা কলকাতার মানুষদের এবং যেসব মানুষ রোজ কলকাতায় আসেন ও থাকেন তাদের। কারণ, সাম্প্রতিক এক সমীক্ষা বলছে অপরিচ্ছন্ন ও দুর্গন্ধময় গণশৌচালয়ের জন্য দেশের মধ্যে সেরা সিটি অফ জয়। কল্লোলিনী এখন দুর্গন্ধের শহর। আর তাই পর্যটন অর্থনীতিতেও ছাপ ফেলছে এই 'সুনাম'।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে 'হলিডে আইকিউ' নামক একটি ভ্রমণের ওয়েবসাইটের করা সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। এই 'শ্রেষ্ঠত্বের' তালিকায় কলকাতার পরেই স্থান পেয়েছে দেশের রাজধানী দিল্লি এবং তারপরে যথাক্রমে- মুম্বাই, ব্যাঙ্গালুরু, চেন্নাই, হায়েদরাবাদ এবং পুনে। এই ভ্রমণের ওয়েবসাইটটির দাবি, শতকরা ৭০ ভাগ মানুষ দুর্গন্ধযুক্ত গণশৌচালয়ের জন্য তাঁদের ভ্রমণ গন্তব্য পাল্টেছেন। এর পাশাপাশি ওই সংস্থা জানিয়েছে যে, ৪৩ শতাংশ মানুষ কলকাতাকে 'দুর্গন্ধতম গণশৌচালয়ের শহর'-এই শিরোপা পরিয়ে দিয়েছে।

আরও পড়ুন- নোট বাতিলের সৌজন্যে আশ্রয়ের স্বপ্ন এবার প্রশ্রয় পাচ্ছে

এই পরিসংখ্যান থেকে বুঝে নিতে অসুবিধা হয় না যে এর ফলে বাণিজ্য হারাচ্ছে কলকাতা। কারণ, পর্যটক আসা মানেই সামগ্রিকভাবে তা শহরের অর্থনীতির জন্য শুভ। এখন আশা কেবল গণবিবেক ও শুভ বুদ্ধির প্রতি। এই খবর যদি কলকাতার মানুষকে সচেতন করে তাহলেই খবরের উদ্দেশ্য সার্থক।

আরও পড়ুন- হেলিকপ্টার আর প্লেনে চড়ে নোট পৌঁছচ্ছে দেশের প্রতি প্রান্তে

.