Panchayet Election: 'নিয়ম মেনে হয়নি পঞ্চায়েত ভোটের রোস্টার'! এবার মামলা গড়াবে আদালতে?

১৮ই অক্টোবর পঞ্চায়েত ভোটে ‘রিজার্ভেশন রোস্টার’ প্রকাশ করে কমিশন। সঙ্গে এসসি, এসটি ও মহিলাদের জন্য সংরক্ষিত আসনের খসড়া তালিকাও। 

Updated By: Nov 29, 2022, 11:35 PM IST
Panchayet Election: 'নিয়ম মেনে হয়নি পঞ্চায়েত ভোটের রোস্টার'! এবার মামলা গড়াবে আদালতে?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: পঞ্চায়েত ভোটের রোস্টারে 'বেনিয়ম'? রাজ্য নির্বাচন কমিশনের জবাব 'সন্তোষজনক নয়'। আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দিলেন শুভেন্দু অধিকারী।

হাতে আর বেশি সময় নেই। আগামী বছরের গোড়াতেই পঞ্চায়েত ভোট! প্রস্তুতি চলছে জোরকদমে। ১৮ই অক্টোবর পঞ্চায়েত ভোটে ‘রিজার্ভেশন রোস্টার’ প্রকাশ করে কমিশন। সঙ্গে এসসি, এসটি ও মহিলাদের জন্য সংরক্ষিত আসনের খসড়া তালিকাও। আর তাতেই আপত্তি তুলেছেন শুভেন্দু অধিকারী। রাজ্যের বিরোধী দলনেতার অভিযোগ, 'তৃণমূলের ব্লকের নেতারা, যাঁরা একশোর দিনের টাকা চুরি করেছে, সীমাহীন কাটমানি, তোলাবাজি, সিন্ডিকেটের সৃষ্টিকর্তা যাঁরা, তাঁদের সঙ্গে বসে বিডিওরা এই কাজ করেছে'। শুধু তাই নয়, রাজ্য নির্বাচন কমিশনে লিখিত অভিযোগও জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: West Bengal Assembly: সাবিত্রী মিত্র ইস্যুতে উত্তাল বিধানসভা, অধিবেশন থেকে ওয়াকআউট বিজেপির

এদিন শুভেন্দু অধিকারী বলেন,  ভারতবর্ষের নিরিখে ওবিসি একরকম, পশ্চিমবঙ্গে ওবিসির সংখ্যা, শতাংশ আলাদারকম। ফ্রেরুয়ারির প্রথম সপ্তাহে যেহেতু রাজ্যের শাসকদল ও তার সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছেন যে পঞ্চায়েত ভোট করবেন! তাই তাই তড়িঘড়ি ভুল ওবিসি সংরক্ষণ করে ফাইনাল রোস্টার করেছে'। তাঁর দাবি, 'আরও ত্রুটি হয়েছে করেছেন তৃণমূলের ব্লক স্তরের নেতাদের, বিধায়কদের কথায়! ২০২২ সালে ১৮ অক্টোবর রাজ্য নির্বাচন দ্বারা প্রকাশিত পঞ্চায়েতে রোস্টার, সংরক্ষণের রোস্টার, যা নিয়ম মেনে হয়নি, পঞ্চায়েত আইন মেনে হয়নি। আমি একটা অভিযোগ করেছিলাম, তারা চিঠি দিয়ে উত্তর দিয়েছেন। যা সন্তোষজনক নয়'।

এদিকে পঞ্চায়েত ভোট নিয়ে সর্বদল বৈঠক সেরে ফেলেছে কমিশন। এখন খসড়া ভোটার তালিকা সংশোধনের কাজ চলছে। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ৫ জানুয়ারি। সেই তালিকা দিয়েই পঞ্চায়েত ভোট হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.