West Bengal Assembly: 'আমি হরিদাস পাল নই', তৃণমূলের কটাক্ষে ক্ষুব্ধ শুভেন্দু!

এদিন বিধানসভায় পিঠে শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায়ের ছবি দেওয়া, সামনে '২০ শে জুন পশ্চিমবঙ্গ' লেখা টি-শার্ট পরে আসেন শুভেন্দু অধিকারী সহ বিজেপি পরিষদীয় দল। যাতে তীব্র আপত্তি জানান বিধানসভার স্পিকার। 

Updated By: Sep 7, 2023, 02:08 PM IST
West Bengal Assembly: 'আমি হরিদাস পাল নই', তৃণমূলের কটাক্ষে ক্ষুব্ধ শুভেন্দু!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'বাংলা দিবস-পশ্চিমবঙ্গ দিবস' বিতর্কে সরগরম বিধানসভা। এদিন বিধানসভায় পয়লা বৈশাখকে 'বাংলা দিবস' হিসেবে পালনের প্রস্তাব আনে সরকার। যার বিরোধিতায় সরব হলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দু বলেন, 'এত গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র ১ ঘণ্টা আলোচনা। সেখানে বিরোধীদের জন্য বরাদ্দ মাত্র ৩০ মিনিট। কিন্তু শাসকদলের জন্য বরাদ্দ থাকে বেশি। মুখ্যমন্ত্রী যখন বলতে থাকেন, তখন আপনি তাঁর সময় ১৫ মিনিট করে বাড়িয়ে যান। এটা কিন্তু একটা ব্যাড প্র্যাকটিস। খুব একটা ভালো প্র্যাকটিস নয়।' তাঁর এই মন্তব্যের বিরোধিতা করেন স্পিকার। স্পিকার বলেন, 'প্রধানমন্ত্রীকেও তাঁর বক্তব্যের মধ্যে থামানো যায় না, লোকসভায় খোঁজ নিয়ে দেখুন।' 

২০ জুনকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে এদিন বিধানসভায় শুভেন্দু অধিকারী বলেন, '১৯৪৭-এর ২০ পশ্চিমবঙ্গ ভারতবর্ষে থাকার সিদ্ধান্ত হয়েছিল। এই ঘটনাকে আপনি অস্বীকার করতে পারবেন না। এই দিনটা গ্রহণ করতে আপত্তি কোথায়। ইতিহাস পালটাকে পারবেন না।' একইসঙ্গে পয়লা বৈশাখকে 'বাংলা দিবস' হিসেবে পালনের রাজ্য সরকারের প্রস্তাবকে কটাক্ষ করে শুভেন্দু বিধানসভায় দাঁড়িয়ে আরও বলেন,'প্রস্তাবকে আপনারা পাস করাবেন। এই প্রস্তাবের পরিণতি বঙ্গ নামের মত। পরিণতি মুখ্যমন্ত্রীকে আচার্য করার মত হবে।' শুভেন্দু যখন বক্তব্য রাখছিলেন, তখন ক্রমাগত তাঁর বক্তব্যকে খণ্ডন করতে থাকেন শাসকদলের বিধায়করা। শুভেন্দু অধিকারীর বক্তব্যের মধ্যেই তৃণমূল বিধায়ক সূর্য অট্ট কটাক্ষ করে বলেন, 'আপনি কে হরিদাস পাল? পশ্চিমবঙ্গ দিবস পালন করবেন?' আর তাই নিয়ে তুমুল হ‌ইহট্টগোল শুরু হয়ে যায়। যার জবাবে ক্ষুব্ধ শুভেন্দুকে বিধানসভায় দাঁড়িয়ে একথাও বলতে শোনা যায় যে, 'আমি কোনও হরিদাস পাল নই!'

প্রসঙ্গত, এদিন বিধানসভায় পিঠে শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায়ের ছবি দেওয়া, সামনে '২০ শে জুন পশ্চিমবঙ্গ' লেখা টি-শার্ট পরে আসেন শুভেন্দু অধিকারী সহ বিজেপি পরিষদীয় দল। যাতে তীব্র আপত্তি জানান বিধানসভার স্পিকার। স্পিকার বলেন, 'বিধানসভায় টি-শার্ট পরে আসা ঠিক নয়। দেখতে ভালো লাগে না। বিরোধী দলনেতার একটা দায়িত্ব রয়েছে। দায়িত্বপূর্ণ আচরণ করুন।' উল্লেখ্য, কেন্দ্রের নির্দেশিকা মেনে ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করা হয় রাজভবনে।  যাতে আপত্তি জানান মমতা বন্দ্যোপাধ্য়ায়। পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে নবান্নে সর্বদল বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। যদিও সেই বৈঠকে যোগ দেয়নি কংগ্রেস ও সিপিআইএম। 

আরও পড়ুন, C V Ananda Bose: 'উপাচার্যদের কেউ ছাত্রীদের হেনস্থা করেছে!' ভিডিয়ো বার্তায় বিস্ফোরক রাজ্যপাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.