কলকাতা বন্দরের পর এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি

কলকাতা পোর্ট ট্রাস্টের পর এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি জানালন সুব্রহ্মণ্যম স্বামী। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদল করে রানী লক্ষ্মীবাই করার দাবি করেছেন তিনি। 

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Jan 13, 2020, 12:30 PM IST
কলকাতা বন্দরের পর এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি

নিজস্ব প্রতিবেদন: কলকাতা পোর্ট ট্রাস্টের পর এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি জানালন সুব্রহ্মণ্যম স্বামী। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদল করে রানি লক্ষ্মীবাই করার দাবি করেছেন তিনি। রবিবার নিজের টুইটার হ্যান্ডেলে একটি টুইট করে এমনটাই জানিয়েছেন সুব্রহ্মণ্যম। তিনি লিখেছেন, "আমি নমোর মতামতকে স্বাগত জানাই। কলকাতার ইতিহাসকে ফিরে দেখা উচিত। তাঁর উচিত ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রানি ঝাঁসি স্মারক মহল করা। ১৮৫৭ সালে ঝাঁসির রানিকে বিশ্বাসঘাতকতার পর রানী ভিক্টোরিয়া ভারত দখল করেন, এবং ৯০ বছর ধরে ভারতে লুটতরাজ চালান।"

আরও পড়ুন: কলকাতা বন্দরের নাম বদল, নতুন নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর

উল্লেখ্য, ২ দিনের সফরে কলকাতায় এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার সকালে কলকাতা পোর্ট ট্রাস্টের একটা অনুষ্ঠানে গিয়ে কলকাতা বন্দরের নাম পরিবর্তনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। কলকাতা বন্দরের নতুন নাম দেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর। এদিন তিনি আরও বলেন যে, "কলকাতা বিমান বন্দরের সঙ্গে নেপাল, ভুটান, বাংলাদেশ এবং মায়ানমারকেও যুক্ত করা হবে। পোর্টের আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে বলেই এদিন জানান প্রধানমন্ত্রী। তাঁর কথায়, "পোর্ট শুধু জাহাজ আসা যাওয়া করে না, এখানে অনেক ইতিহাস। সত‍্যাগ্রহ থেকে সচ্ছাগ্রহ দেখেছে। দেশ দুনিয়ার জ্ঞানবাহকও এই পোর্ট। ভারতের আত্মনিভর্তার প্রতীক এই পোর্ট। নিউ ইন্ডিয়ার প্রতীক বানাতে হবে এই বন্দরকে।" আর এবার প্রধানমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানিয়েছেই তাঁর দাবি জানান, সুব্রহ্মণ্যম স্বামী। তার তাতেই বিতর্ক ছড়িয়েছে বিভিন্ন মহলে

 

 

.