নেই দূষণ, এবার কলকাতায় রাস্তায় নামছে ইলেক্ট্রিক বাস

Updated By: Sep 15, 2017, 09:03 PM IST
নেই দূষণ, এবার কলকাতায় রাস্তায় নামছে ইলেক্ট্রিক বাস

কমলিকা সেনগুপ্ত

 

কলকাতার রাস্তায় বিদ্যুৎচালিত বাস নামানোর পরিকল্পনা শুরু করল পরিবহণ দফতর। সূত্রের খবর, এই সংক্রান্ত প্রাথমিক সমীক্ষার কাজ শেষ হয়েছে। 

কলকাতা শহরের অন্যতম সমস্যা বায়ুদূষণ। ‌যানের চাপে প্রতিদিষ বিষাক্ত হচ্ছে নগরের বাতাস। সঙ্গে ‌যাতায়াতের খরচও অন্যতম মাথাব্যথার কারণ কলকাতাবাসীর কাছে। এই দুই সমস্যার সমাধানে পরীক্ষামূলক ভাবে শহরের রাস্তায় ই-বাস চালানোক সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর।

দফতরের এক আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক ভাবে শহরে ২৫টি ই-বাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। ব্যাটারিচালিত এই বাসগুলি একবার চার্জ দিলে চলে ১০০ কিলোমিটার। এসি ও নন-এসি দু'‍রকম বাসই নামবে রাস্তায়। বাসগুলিকে রাখা হবে ট্রাম ডিপোগুলিতে।

ওই পরিবহণ দফতরের ওই আধিকারিকের কথায়, বাস চার্জ দিতে ‌যে বৈদ্যুতিন ব্যবস্থার প্রয়োজন তা এই মুহূর্তে বাসডিপো গুলিতে নেই। ট্রাম ডিপোয় বিদ্যুতের ব্যবস্থা থাকায় সেখানেই বাস রাখার সিদ্ধান্ত হয়েছে। পরিবহণ দফতর সূত্রের খবর, ৬ মাসের মধ্যে বিভিন্ন রুটে নামবে ই-বাস। 

ইউরোপ ও প্রশান্ত মহাসাগরীয় এশিয়ার বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎচালিত বাস জনপ্রিয় হলেও ভারতে এখনো তেমন জনপ্রিয়তা পায়নি ‌যোগা‌যোগের এই অত্যাধুনিক মাধ্যম। পরিবহণ কর্তাদের দাবি, বিদ্যুৎচালিত ‌যানই ভবিষ্যৎ। আর এই ধরণের ‌যান চালাতে খরচও অনেক কম। 

.