পথ সুরক্ষায় নতুন অ্যাপ আনছে রাজ্য সরকার

Updated By: Aug 24, 2017, 07:41 PM IST
পথ সুরক্ষায় নতুন অ্যাপ আনছে রাজ্য সরকার

ওয়েব ডেস্ক: অফিস থেকে ফিরতে রাত হয়? পথে ঘাটে সব সময় বিপদের ভয়! বাড়ির কেউ বাইরে থাকলে সব সময় দুশ্চিন্তা? এবার শেষ হচ্ছে টেনশনের দিন। পথ সুরক্ষার জন্য নতুন অ্যাপ আনছে রাজ্য পরিবহণ দফতর। সেখানে এক ক্লিকেই সব খবর পেয়ে যাবে পুলিস থেকে বাড়ির লোক!

দুর্ঘটনা, মহিলাদের উপর আক্রমণ, বা রাস্তায় কোনও বিপদ হলে জানানো যাবে এই অ্যাপে। ব্যবহার করাও খুব সহজ। প্রথমে ডাউনলোড করে নিতে হবে অ্যাপটি। তার পর আপনার ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করুন। এমার্জেন্সি যোগাযোগের জন্য দিন আপনার পরিচিত দু'জনের ফোন নম্বর। এরপর অ্যাক্সিডেন্ট, বিপদ, মহিলাদের ওপর অত্যাচারের বার্তা পাঠানোর জন্য আলাদা অপশন রয়েছে। সেখানে ক্লিক করে জানানো যাবে বিপদের ধরণ। সোজা খবর যাবে পুলিস, হাসপাতাল পরিবহণ দফতরের কন্ট্রোলরুমে। খবর পাবেন আপনার পরিচিত দুজনেও।  অ্যাপটি GPS এনেবেলড হওয়ায় আপনার লোকেশন জানতে পারবেন তাঁরা। রয়েছে মেজেস করে যোগাযোগের ব্যবস্থাও। পুজোর আগেই বাজারে আসছে এই অ্যাপ। 

কিন্তু হঠাত্ দুর্ঘটনায় যদি হাত থেকে ফোন ছিটকে যায়, তখন?  তার জন্যও উপায় রয়েছে এই অ্যাপে। এই প্রথম ভারতে আসছে লো ইনটেনসিটি ব্লু টুথ সিস্টেম। খুব সহজে হাতে বা গলায় গয়নার সঙ্গে রাখা যাবে এই বাটন। যা প্রেস করলেই সরাসরি কানেক্ট হবে অ্যাপের সঙ্গে। যেখান থেকে সরাসরি বিপদের বার্তা যাবে কন্ট্রোল রুমে। প্রতিদিনই দুর্ঘটনা, রাস্তায় মহিলাদের হেনস্থার অভিযোগ সামনে আসছে। সেখানে এরকম একটি অ্যাপ বাড়তি সুবিধা দেবে বলেই মত শহরবাসীর। 

.