কেন্দ্রের সঙ্গে পাল্লা দিতে এবার বিনামূল্যে পাঠ্য বই বিতরণ করতে চলেছে শিক্ষা দফতর

Updated By: Dec 14, 2014, 10:05 PM IST
কেন্দ্রের সঙ্গে পাল্লা দিতে এবার বিনামূল্যে পাঠ্য বই বিতরণ করতে চলেছে শিক্ষা দফতর
Pic courtesy: Thinkstock Photos.

আগামী শিক্ষাবর্ষ থেকে  রাজ্যের সমস্ত সরকারি স্কুলে নবম শ্রেণিতে বিনামূল্যে পাঠ্যবই দেবে রাজ্য। মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত সব পাঠ্যবই ছাত্রছাত্রীদের দেওয়া হবে বিনামূল্যে। গোটা দেশে অষ্টম শ্রেণি পর্যন্ত সব পাঠ্য বই বিনামূল্যে ছাত্রছাত্রীদের দেওয়ার সিদ্ধান্ত  নিয়েছে কেন্দ্র। গত কয়েকবছর সেইমত বই বিলিও করা হয়েছে।   

কেন্দ্রের এই সিদ্ধান্তের সঙ্গে পাল্লা দিতে এবার নবম শ্রেণিতে বিনামূল্যে পাঠ্য বই বিতরণের সিদ্ধান্ত নিল রাজ্য। প্রথম পর্যায়ে রাজ্যের প্রায় ৪৫টি সরকারি স্কুলে এই বই বিতরণ করা হবে। পরবর্তীকালে বাকি স্কুলগুলিতেও এই সিদ্ধান্ত কার্যকর করার কথা ভাবছে রাজ্য। মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত এইসব পাঠ্যবই আগামী শিক্ষাবর্ষের শুরুতেই তুলে দেওয়া হবে ছাত্রছাত্রীদের হাতে। কিন্তু কয়েক কোটি টাকা খরচ করে হঠাত্ কেন এই সিদ্ধান্ত ? অনেকেই ধারনা,  দুহাজার ষোলোর বিধানসভা ভোটের আগের বছর থেকে বিনামূল্যে পাঠ্যবই দেওয়ার কর্মসূচি নেওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ।

ক্লাস এইট পর্যন্ত বিনামূল্যে পাঠ্যবই বিতরণের ফলে ছাত্রছাত্রীরা কেন্দ্রের ওপর খুশি। এখন রাজ্য যদি ক্লাস নাইনের ছাত্রছাত্রীদেরও বিনামূল্যে পাঠ্যবই দেয় তাহলে সেই কর্মসূচি সরকারের জনপ্রিয়তা বাড়াবে।  যেসব পড়ুয়ার বয়স এখন ১৫, কয়েক বছর পর তারাই হবেন  রাজ্যের ভোটার। এই কর্মসূচির জেরে তাদের মধ্যেও সরকারের ইতিবাচক ভাবমূর্তির  প্রভাব পড়বে।

 

.