SSC Scam: নবম-দশমে কয়েকশো শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ, এবার গুরুত্বপূর্ণ রায় ডিভিশন বেঞ্চের

শিক্ষক নিয়োগের পাশাপাশি গ্রুপ ডি-তে নিয়োগেও জালিয়াতি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ১৯১১ গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে আদালত। সেইসময় আদালতের নির্দেশ ছিল ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের থেকে ওইসব শূন্যপদ পূরণ করতে হবে কিন্তু তা করতে গিয়ে তাজ্জব কমিশন। ওয়িটিং লিস্টে থাকা ওএমআর শিটেও রয়েছে জালিয়াতি

Updated By: Mar 1, 2023, 03:05 PM IST
SSC Scam: নবম-দশমে কয়েকশো শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ, এবার গুরুত্বপূর্ণ রায় ডিভিশন বেঞ্চের

অর্নবাংশু নিয়োগী: সিঙ্গল বেঞ্চের পর ডিভিশন বেঞ্চেও ধাক্কা নবম-দশমের ৯৫২ শিক্ষকের। ওইসব শিক্ষকদের চাকরি বাতিলের যে নির্দেশ বিচারপতি বিচারপতি বিশ্বজিত্ বসু দিয়েছিলেন তাতে স্থগিতাদেশ দিল না ডিভিশন বেঞ্চ। ফলে ওইসব শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ আপাতত বহালই থাকছে।

আরও পড়ুন-নিশীথের কনভয়ে হামলা, দু'দিনের মধ্যে রিপোর্ট দিতে নির্দেশ রাজ্যকে

শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলার তদন্তে নেমে নবম-দশমের ৯৫২ জন শিক্ষকের ওএমআর শিট হাতে পায় সিবিআই। ওইসব ওএমআর বিকৃত করা হয়েছে বলে দাবি করেছিল কেন্দ্রীয় তদন্তসংস্থা। সেই দাবিতে সিলমোহর দেয় স্কুল সার্ভিস কমিশন। এরপরই ওইসব শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি বিশ্বজিত্ বসু। এদের একাংশ মামলায় যুক্ত হতে চেয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাসে আবেদন জানায়। সেই আবেদন খারিজ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এরপরই ডিভিশন বেঞ্চের ওই রায়ের বিরুদ্ধে আবেদন করেন ওই ৯৫২ শিক্ষকদের একাংশ।

বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয় সিঙ্গল বেঞ্চের ওই নির্দেশে হস্তক্ষেপ করার মতো কারণ রয়েছে বলে মনে করে না আদালত। এর ফলে মামলা ফেরত পাঠানো হল সিঙ্গল বেঞ্চে।

এদিকে, শিক্ষক নিয়োগের পাশাপাশি গ্রুপ ডি-তে নিয়োগেও জালিয়াতি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ১৯১১ গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে আদালত। সেইসময় আদালতের নির্দেশ ছিল ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের থেকে ওইসব শূন্যপদ পূরণ করতে হবে কিন্তু তা করতে গিয়ে তাজ্জব কমিশন। ওয়িটিং লিস্টে থাকা ওএমআর শিটেও রয়েছে জালিয়াতি। ওয়েটিং লিস্টে থাকা ১০০ জনকে ইন্টারভিউয়ের জন্য ডাকার কথা ভাবা হয়েছিল। ইস্টার্ন রিজিয়নে ওয়েটিং লিস্টে থাকা ১০০ জনকে নিয়ে একটি তালিকা তৈরি করা হয়েছিল। এর পরবর্তী ধাপ হিসেবে ওইসব চাকরিপ্রার্থীদের ওএমআর শিট পরীক্ষা করে দেখার কাজ শুরু হয়। সেখানেই চমকের পালা। কমিশন নজরে পড়ে ১০০ জনের মধ্যে ষাট জনের ওএমআর শিটে কারচুপি রয়েছে। অর্থাত্ ওএমআর-এ এক নম্বর আর কমিশনের ওয়েবসাইটে অন্য নম্বর। নম্বর বাড়িয়ে নাম তুলে দেওয়া হয়েছে কমিশনের ওয়েবসাইটে। এখন ওয়েটিং লিস্টে থাকা মাত্র ৪০ জনের কাউন্সেলিং করবে কমিশন। আগামী ২ মার্চ ওই কাউন্সেলিং হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.