বিমানের ধমকে হুঁশ ফিরল মানবের! ১০ মিনিটেই হাত নিয়ে অবস্থান বদল

কিন্তু আচমকাই মিনিট পনেরোর মধ্যেই ফের ফেসবুকে মানব মুখোপাধ্যায়ের পোস্ট... এবার লিখলেন, "আজকের পরিস্থিতিতে কংগ্রেসের সাথে জোট করেই আমাদের এগোতে হবে।" এই পোস্টের পরেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে! একই ব্যক্তির মুখে একই দল সম্পর্কে কিছু সময়ের ব্যবধানেই ভিন্ন মত কেন?  প্রশ্নের উঠেছে ফেসবুক দেওয়ালে!

Updated By: Aug 5, 2020, 05:18 PM IST
বিমানের ধমকে হুঁশ ফিরল মানবের! ১০ মিনিটেই হাত নিয়ে অবস্থান বদল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  লক্ষ্য সেই একুশ! বাংলার মাটিতে সিপিএম-কংগ্রেসের কৌশলগত বোঝাপড়া আরও জোরালো হতে চলেছে। বিভিন্ন সময়ে জোটের পক্ষে তাদের অবস্থান স্পষ্ট করেছে আলিমুদ্দিন। সম্প্রতি প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের মৃত্যুতে শোক প্রকাশ করতে গিয়ে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু তো বলেই ফেললেন, সোমেন চলে যাওয়া জোট আন্দোলনে বড় ক্ষতি হল। জোট নিয়ে সিপিএম নেতৃত্ব যেখানে এত তত্পর সেখানে সিপিএমন নেতা মানব মুখার্জির গলায় উল্টো সুর! কংগ্রেসকে সুবিধাবাদী বলে কটাক্ষ তাঁর। তবে, কিছুক্ষণের পরই ঢোক গিললেন তিনি। সেটা কেন? তা নিয়ে জোর জল্পনা রাজ্য রাজনীতিতে।

ফেসবুকে দুটি পোস্টের মধ্যে সময়ের ব্যবধান বড়জোড় মিনিট পনেরো! কংগ্রেস নামক দলটিকে নিয়ে এক্কেবারেই দুটি ভিন্ন মত পোষণ করলেন মানব মুখোপাধ্যায়। প্রথমটা ধর্মনিরপেক্ষতা প্রশ্নে একেবারে সপাটে ‘চড়’ কংগ্রেসকে। নিজের ফেসবুক ওয়ালে লিখলেন, “আজ আবার প্রমাণ হল , ধর্মনিরপেক্ষতা নিয়ে জাতীয় কংগ্রেসের অবস্থান সুবিধাবাদী অবস্থান। সব ধর্মকে উৎসাহ দেওয়া কোন রাজনৈতিক দলের কাজ না। রাজনৈতিক দল কোন ধর্মকে আলাদা করে উৎসাহ দেবে না। এটাই প্রকৃত ধর্মনিরপেক্ষতা।”

বলাইবাহুল্য অযোধ্যায় রামমন্দির সংক্রান্ত ইস্যুতে যখন সরগরম রাজনৈতিক মহল, তখন মানব মুখার্জির এই পোস্ট বেশ ইঙ্গিতপূর্ণ! রাম মন্দির নিয়ে বিজেপি কার্যত বাজিমাত করে দেওয়ার পর আচমকাই ঠিক অযোধ্যার ভূমিপুজোর আগেরদিন প্রিয়াঙ্কা গান্ধী বলে উঠলেন, “ভগবান রাম তো সর্বত্র বিরাজ করছেন!” গত বছর নভেম্বরে সুপ্রিম কোর্টের রায়ের পর থেকে কার্যত এই ইস্যুতে চুপ ছিল কংগ্রেস। রাজনীতির বিশ্লেষকদের বুঝতে অসুবিধা হয়নি, কংগ্রেস এই ইস্যু নিয়ে কোনও ভুল পদক্ষেপ করবে না। তাহলেই গো বলয়, বিশেষত উত্তর প্রদেশে দলের ভোটব্যাঙ্কের সম্ভাবনাকে আরও দুর্বল করে ফেলবে।

প্রথম থেকেই এই আশঙ্কায় প্রহর গুনেছে কংগ্রেস। তাই মন্দিরের ভূমিপুজোর আগের দিনই ভোটব্যাঙ্কের সম্ভাবনার কথা মাথায় রেখে প্রিয়াঙ্কা গান্ধীর কৌশলী টুইট, “সারল্য, সাহস, সংযম, ত্যাগ, প্রতিশ্রুতি, দীনবন্ধু রামের নামের সারাংশ। রাম সবার সঙ্গে আছেন, রাম সকলের জন্য আছেন।”এই পরিস্থিতিতে কংগ্রেসকে ধর্মনিরপেক্ষতা প্রসঙ্গে সুবিধাভোগী বলেছেন সিপিএম নেতা মানব মুখোপাধ্যায়! এই পর্যন্ত নেটিজেন থেকে শুরু করে রাজনৈতিক বিশেষজ্ঞদের কাছে বিষয়টি পরিষ্কারই ছিল।

কিন্তু আচমকাই মিনিট পনেরোর মধ্যেই ফের ফেসবুকে মানব মুখোপাধ্যায়ের পোস্ট... এবার লিখলেন, "আজকের পরিস্থিতিতে কংগ্রেসের সাথে জোট করেই আমাদের এগোতে হবে।"

এই পোস্টের পরেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে! একই ব্যক্তির মুখে একই দল সম্পর্কে কিছু সময়ের ব্যবধানেই ভিন্ন মত কেন?  প্রশ্নের উঠেছে ফেসবুক দেওয়ালে!

আরও পড়ুন: রাম মন্দির ভূমিপুজোর দিনকে ১৫ অগস্টের সঙ্গে তুলনা প্রধানমন্ত্রীর

সূত্রের খবর, বিমান বসুর কাছে ধমক খেয়েছেন মানব মুখোপাধ্যায়। আর তারপরই কংগ্রেস সম্পর্কে চিন্তাবদল! এটা কি তাহলেই সেই জোটের পক্ষেই সিপিএমের ‘ফর্মুলা’র ইঙ্গিত দিচ্ছে?  মনে করছে রাজনৈতিক মহল।

.