পিএসি চেয়ারম্যান মুকুলই প্রথম নন, গত বিধানসভাতেও রীতিভাঙা মানস-চরিত

সেবারও অধিবেশন থেকে ওয়াক আউট করেছিলেন বিরোধী দলের বিধায়করা।

Updated By: Jul 9, 2021, 07:43 PM IST
পিএসি চেয়ারম্যান মুকুলই প্রথম নন, গত বিধানসভাতেও রীতিভাঙা মানস-চরিত

নিজস্ব প্রতিবেদন: এবার ভোট মিটতেই শিবির বদলে ফেলেছেন মুকুল রায়, আর সেবার দলের সিদ্ধান্তের বিরুদ্ধে 'বিদ্রোহ' ঘোষণা করেছিলেন মানস ভুঁইয়া। খোদ মুখ্যমন্ত্রীর সঙ্গে গোপন আঁতাতের অভিযোগ উঠেছিল সবং-র তৎকালীন কংগ্রেস বিধায়কের বিরুদ্ধে। বিধানসভায় পিএসসি-র চেয়ারম্যান নিয়োগে ফের 'রীতি' ভাঙলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

সালটা ২০১৬। তখনও রাজ্যে শাসকদল ছিল তৃণমূলই। বিধানসভা ভোটে ঘাসফুল শিবিরের বিরুদ্ধে জোট বেঁধেছিল বাম ও কংগ্রেস। ভোটের পর অবশ্য বিরোধী আসনেই বসতে হয় তাদের। বিধানসভায় বিরোধী দলনেতা নির্বাচিত হন কংগ্রেসের আব্দুল মান্নান। আর পিএসসি চেয়ারম্যান? জোটের স্বার্থে ওই পদটি সিপিএমকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় কংগ্রেসের পরিষদীয় দল। দিল্লিতে দলের হাইকমান্ডের অনুমোদন আদায় করে এনেছিলেন বিরোধী দলনেতা স্বয়ং। সেইমতো পিএসসির চেয়ারম্যান পদে বাম বিধায়ক সুজন চক্রবর্তীর নাম প্রস্তাব করা হয়। কিন্তু অধ্যক্ষ যখন পিএসি-র চেয়ারম্যান পদে মানস ভুইঁয়ার নাম ঘোষণা করেন, তখন বিতর্ক চরমে ওঠে। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে একযোগে বিধানসভা থেকে ওয়াক আউট করে বাম ও কংগ্রেস বিধায়করা।

আরও পড়ুন: বিজেপির আশঙ্কাই সত্যি, পিএসি চেয়ারম্যান হিসেবে Mukul Roy-কে বাছলেন স্পিকার

কী এমন সিদ্ধান্ত নিলেন? বিধানসভার তৎকালীন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, পিএসসি চেয়ারম্যান পদটি বিরোধীদের প্রাপ্য। কমিটির সদস্য হিসেবে এক নম্বরে ছিল মানস ভুঁইয়ার নাম। সেকারণেই তাঁকে চেয়ারম্যান করা হয়েছে। আর সুজন চক্রবর্তী? অধ্য়ক্ষের দাবি ছিল, মৌখিকভাবে প্রস্তাব করা হলেও, লিখিত আবেদনে যাদবপুরের তখনকার বিধায়কের নাম ছিল না। 

২০১৬-র বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণের দিন সবং-এ খুন হয়েছিলেন তৃণমূল কর্মী জয়দেব জানা। যেদিন পিএসসির চেয়ারম্যান মনোনীত হন  সেদিন ওই ঘটনায় মানস ভুঁইয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মেদিনীপুরের এসিজেএম আদালত। ঘটনাকে কেন্দ্রে রীতিমতো শোরগোল পড়ে যায় রাজনৈতিক মহলে। বাজেট পেশ হওয়ার পর বিধানসভায় রীতিমতো হন্তদন্ত হয়ে মুখ্যমন্ত্রী ঘরে যেতে দেখা যায় মানসকে। পরে অন্য একটি বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নানও। তিনি দাবি করেছিলেন, তখন মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'আপনারা পিএসির চেয়ারম্যান পদটা মানসকে দিয়ে দিন না'। শেষপর্যন্ত সেই মানস ভুঁইয়ার পিএসির চেয়ারম্যান মনোনীত হওয়ার পর, তাঁর বিরুদ্দে মুখ্যমন্ত্রীর সঙ্গে আঁতাতের অভিযোগ তোলেন বিরোধী দলনেতা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.