Jagdeep Dhankhar: হাওড়া পুরসভা বিলের ভবিষ্যৎ কী? রাজ্যপালের সমালোচনা স্পিকারের

হাওড়া ও বালি পুরসভাকে ফের আলাদা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিধানসভা পাস হওয়ার পর বিল পাঠানো হয়েছে রাজভবনে।

Updated By: May 26, 2022, 09:08 PM IST
Jagdeep Dhankhar: হাওড়া পুরসভা  বিলের ভবিষ্যৎ কী? রাজ্যপালের সমালোচনা স্পিকারের

নিজস্ব প্রতিবেদন: হাওড়া পুরসভা  বিলের ভবিষ্যৎ কী? রাজ্যপাল জগদীপ ধনখড়ের সমালোচনা করলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, 'রাজ্যপাল বিধানসভায় এসে বলেন কোনও বিল আটকে নেই। কিন্তু হাওড়া বিল এখনও আটকে রয়েছে। নাগরিক পরিষেবা ব্যাহত হচ্ছে'।

বাম আমলে হাওড়া ও  বালি দুটি আলাদা পুরসভা ছিল। রাজ্যে পালাবদলের পর দুটি পুরসভাকে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় তৃণমূল সরকার। বালি পুরসভার অস্তিত্বের বিলোপ ঘটে ২০১৫-র জুলাই মাসে। এমনকী, সংযুক্তিকরণের পর বালি পুরসভার ওয়ার্ডেরও পুনর্বিন্যাস করা হয়। ৩৫ থেকে কমে ওয়ার্ড সংখ্যা করা হয় ১৬।

আরও পড়ুন: Lake Club Death: "দু-তিনটে দমকা হাওয়া, দেখলাম ওদের বোটটা উল্টে গেল', লেকের ঘটনায় অতিরিয়ার 'শিউরে' দেওয়া বিবরণ

৬ বছর পর সিদ্ধান্ত বদল করল সরকার। গত বছরের জানুয়ারিতে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, হাওড়ার সঙ্গে আর নয়। ফের বালিতে আলাদা পুরসভার গঠন। বিধানসভায় পাস হওয়ার পর হাওড়া পুরসভা বিল পাঠিয়ে দেওয়া হয় রাজভবনে। কেন সিদ্ধান্ত বদল? আগে বালিতেই বিভিন্ন সরকারি কাজ করা যেত। কিন্তু সংযুক্তিকরণের পর যেকোনও জরুরি প্রয়োজনে হাওড়ায় যাওয়া ছাড়া আর কোনও উপায় ছিল না। ফলে সমস্যা পড়েছিলেন স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন: SSC: নবম-দশম শ্রেণিতে নিয়োগে 'দুর্নীতি'; এবার মামলাকারীকে তলব CBI-র

এদিন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, 'হাওড়া বিলটা রাজ্যপালের কাছে গিয়েছে। এখনও পর্যন্ত কোনও রেজাল্ট হয়নি। হয় অনুমোদন দেবেন, না হলে সুপারিশ দেবেন, Withhold করবেন বা রাষ্ট্রপতির কাছে পাঠাবেন। বিধানসভায় আসেন। লবিতে দাঁড়িয়ে প্রেসমিট করে যান। সবাইকে বলেন, আমার কাছ কোনও বিল আটকে নেই। বিধানসভায় এখনও জানানো হয়নি, ওই বিলের ভবিষ্যৎ কী হল'! এরপর রাজীব গান্ধি হত্যা মামলায় সুপ্রিম কোর্টের রায় উল্লেখ করে স্পিকারের মন্তব্য, 'মন্ত্রিসভার পরামর্শ মানা উচিত ছিল রাজ্যপালের'।

রাজ্যে ২ দফায় পুরভোটের সম্ভাব্য দিনক্ষণ তখন আদালতকে জানিয়ে দিয়েছে কমিশন। গত বছরের ডিসেম্বর হাইকোর্টে তৎকালীন অ্যাডভোকেট জেনারেল কিন্তু জানিয়েছিলেন, হাওড়া বিলে স্বাক্ষর করেছেন রাজ্যপাল। এরপর রাজ্যপাল নিজেই টুইট করে জানান, বিলে তিনি স্বাক্ষর করেননি। সরকারের কাছে বেশ কিছু ব্য়াখ্যা চেয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.