SSC, Soma Das: এসএসসিতে দীর্ঘ লড়াইয়ে জয়, চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস

সোমা দাস বলেন, "আমি যোগ্য প্রার্থী। শিক্ষকতাই করব, অন্য কিছু নয়। চাকরি নিয়ে আন্দোলন থেকে সরে যাব না।" এজলাসে দাঁড়িয়ে তিনি আরও বলেন, "তাঁদের মনে আশা জাগিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্য়ায়। লড়াই চলবে।"

Updated By: May 31, 2022, 06:50 PM IST
SSC, Soma Das: এসএসসিতে দীর্ঘ লড়াইয়ে জয়, চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস

অর্ণবাংশু নিয়োগী : চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস (Soma Das)। এসএসসি-তে (SSC) নিয়োগের সুপারিশ পেলেন তিনি। ক্য়ান্সার আক্রান্ত চাকরিপ্রার্থী সোমা দাসের ৭ দিনের মধ্যে চাকরির ব্যবস্থা করতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করেছিল স্কুল শিক্ষা দফতর। তারপরই অবশেষে নিয়োগ সুপারিশ পেলেন তিনি। 'চাকরি করবেন, তবে আন্দোলন মঞ্চের পাশেও থাকবেন', জানালেন সোমা দাস।

রাজ্যে শিক্ষক নিয়োগে 'বেনিয়ম'। কলকাতা হাইকোর্টে যখন মামলা চলছে, তখন চুপ করে নেই চাকরীপ্রার্থীরাও। কলকাতা বিভিন্ন জায়গায় এসএসসি-তে (SSC) স্বচ্ছ নিয়োগের দাবিতে ধরনায় বসেছেন তাঁরা। আন্দোলনে সামিল হন বীরভূমের নলহাটির বাসিন্দা সোমাও (Soma Das) । এসএসসি নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়ে চাকরির দাবিতে গান্ধী মূর্তির নীচে বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছিলেন সোমা দাস। ক্যান্সারে আক্রান্ত হয়েও তিনি লড়াই চালিয়ে যেতে থাকেন। পিছিয়ে আসেননি তাঁর ন্যায্য অধিকারের লড়াই থেকে। শিক্ষক হওয়ার স্বপ্ন দেখা থেকে।

এদিকে তিনি ক্যান্সার আক্রান্ত সেই খবর পৌঁছয় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) কাছে। তাঁর এজলাসেই চলছে শিক্ষক নিয়োগ মামলা। সঙ্গে সঙ্গেই সোমা দাসকে (Soma Das) হাইকোর্টে ডেকে পাঠান বিচারপতি। আদালতে তাঁর সঙ্গে দেখা করতে বলেন। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁর কাছে জানতে চান, তিনি অন্য কোনও সরকারি চাকরি করতে ইচ্ছুক কিনা? যার উত্তরে সরাসরি "না" বলেন সোমা। ফিরিয়ে দেন খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতির প্রস্তাবও।

সোমা দাস বলেন, "আমি যোগ্য প্রার্থী। শিক্ষকতাই করব, অন্য কিছু নয়। চাকরি নিয়ে আন্দোলন থেকে সরে যাব না।" এজলাসে দাঁড়িয়ে তিনি আরও বলেন, "তাঁদের মনে আশা জাগিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্য়ায়। লড়াই চলবে।" এরপরই আন্দোলনকারী সোমা দাসকে সহকারী শিক্ষক পদে নিয়োগ করা যায় কিনা, সেই বিষয়ে স্কুল শিক্ষা দফতরের সচিবকে বিবেচনা করে দেখার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly)। প্রয়োজনে রাজ্যের সর্বোচ্চ প্রশাসকের সঙ্গে কথা বলেও প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করার অনুরোধ করেন বিচারপতি।

প্রসঙ্গত, ক্যান্সার আক্রান্ত সোমা দাসের চিকিৎসার জন্য ১৫ লাখ টাকার প্রয়োজন। চাকরি না পেলে কীভাবে চিকিৎসা হবে? সেই সমস্যা আশু সমাধানের জন্য ৭ দিনের মধ্যে সোমা দাসের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত গ্রহণের অনুরোধ করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। 

আরও পড়ুন, Madhyamik Result 2022: চলতি বছর মাধ্যমিকের ফলপ্রকাশ ৩ জুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.