Durga Puja 2022: যৌনকর্মী-রূপান্তরকামীরাই বিচারক! দিলেন শারদ সম্মান, বাংলা দেখল অন্য পুজো

যৌনকর্মী-রূপান্তরকামীরা সমাজেরই অঙ্গ। তাঁরা এই সমাজেরই অঙ্গ। শ্রীভূমি কালচারাল অ্যাসোসিয়েশন অফ মিউজিক সেই বার্তাই দিল পুজোতে।

Updated By: Oct 5, 2022, 04:36 PM IST
Durga Puja 2022: যৌনকর্মী-রূপান্তরকামীরাই বিচারক! দিলেন শারদ সম্মান, বাংলা দেখল অন্য পুজো
অন্য পুজো দেখল বাংলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও যৌনকর্মী বা রূপান্তরকামীকে আজও এই সমাজে অন্য চোখে দেখা হয়। তাঁদের নিয়ে মানুষের প্রশ্নের কোনও শেষ নেই। এও বলা যেতে পারে তাঁদের নিয়ে যে যার মতোই ধারণা তৈরি করে ফেলেন মনের মধ্যে। তবে শ্রীভূমি কালচারাল অ্যাসোসিয়েশন অফ মিউজিক (Shreebhumi Cultural Association of Music) ছক ভেঙে গড়ে ফেলল নতুন কোনও ছক। যা বদলাবে মানুষের ধারণা। সরকার স্বীকৃত পড়ুয়াদের এই সংগঠন এবার পুজোয় ছুঁয়ে গেল অন্য ভাবে। তাঁরা শারদ সম্মান দেওয়ার জন্য সম্মানীয় বিচারকদের আসনে বসালেন যৌনকর্মী ও রূপান্তরকামীকে। তাঁরাই তুলে পুজো কমিটির হাতে তুলে দিলেন পুরস্কার।

'নবরূপে নন্দিনী শারদ সম্মান' (Nabarupe Nandini Sharad Samman) দেওয়ার জন্য ষষ্ঠী ও সপ্তমীর দিন পুজো পরিক্রমা হয়েছিল। যৌনকর্মী সানি মুখোপাধ্যায় ও  রূপান্তরকামী সন্ধ্যা রায়রা চারটি বিভাগে বেছে নিলেন শহরের সেরা পুজোগুলিকে। স্বাস্থ্যসচেতনতা ও নিরাপত্তার জন্য সেরার স্বীকৃতি পেয়েছে সুরুচি সংঘ। সমাজকল্যাণের জন্য সেরা হয়েছে হিন্দুস্থান ক্লাব। বিশেষ পুজোর স্বীকৃতি পেয়েছে বোসপুকুর পারিজাত ক্লাব। সেরার সেরা হয়েছে চেতলা অগ্রণী।

আরও পড়ুন: Watch, Durga Puja 2022: নবমীর পুণ্যলগ্নে শারদ সম্মান তুলে দিল Zee ২৪ ঘণ্টা ডিজিটাল  

শ্রীভূমি কালচারাল অ্যাসোসিয়েশন অফ মিউজিকের প্রেসিডেন্ট স্বপ্নেন্দু দেব বলেন, 'যৌনকর্মী ও রূপান্তরকামীদের সম্মানীয় বিচারক হিসাবে পেয়ে ধন্য। বাংলায় প্রথম এমনটা ঘটল। আমাদের লক্ষ্যই হচ্ছে অবহেলিত যৌনকর্মী, রূপান্তরকামী ও অ্যাসিড আক্রান্তদের সামাজিক উপস্থিতি বোঝানোর জন্য দুর্গা পুজোর চেয়ে বড় উৎসব হতে পারে না। মানুষের কাছে এই বার্তাই দিতে চেয়েছি। মিডিয়া এবং পুজো কমিটিগুলিকে আমন্ত্রণ জানিয়ে ছিলাম। কেউ কেউ এড়িয়ে গিয়েছে। কেউ পাশে থেকেছে।' বলাই যায় শ্রীভূমি কালচারাল অ্যাসোসিয়েশন  অফ মিউজিক পুজোর মধ্যেই এক অন্য পুজোর উপহার দিল।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.