HS: আর হবে না উচ্চমাধ্যমিক! বড় ঘোষণা শিক্ষা দফতরের...

রাজ্যে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে এবার চালু হতে চলেছে সেমিস্টার পদ্ধতি! জারি করা হল বিজ্ঞপ্তি।

Updated By: Mar 6, 2024, 09:52 PM IST
HS: আর হবে না উচ্চমাধ্যমিক! বড় ঘোষণা শিক্ষা দফতরের...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: আলোচনা চলছিলই। রাজ্যে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে এবার চালু হতে চলেছে সেমিস্টার পদ্ধতি! কবে? একাদশ শ্রেণিতে এবছর থেকে আর আগামী বছর থেকে দ্বাদশ শ্রেণিতে। ফলে ২০২৫ থেকে আর হবে না উচ্চমাধ্যমিক! দুটি সেমেস্টারের নম্বরের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন:  Sourav Ganguly: দিদির পর এবার দাদা, নবান্নে মমতার মুখোমুখি মহারাজ! জল্পনা তুঙ্গে

ঘটনাটি ঠিক কী? এখন একাদশ শ্রেণির পাঠ্যক্রমে বছরে একটাই পরীক্ষা দিতে হয় পড়ুয়াদের। এরপর দ্বাদশ শ্রেণিতে আরও একটি পরীক্ষা অর্থাৎ উচ্চমাধ্যমিক। 

শিক্ষা সংসদে নির্দেশিকা উল্লেখ, চলতি শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণিতে চালু হচ্ছে সেমিস্টার পদ্ধতি। অর্থাৎ বছরে একটা পরীক্ষা নয়,  এবার থেকে ৬ মাস অন্তর হবে ২ পরীক্ষা। এরপর আগামী বছর থেকে যখন দ্বাদশ শ্রেণিতে সেমিস্টার পদ্ধতি চালু হয়ে গেলে উচ্চমাধ্য়মিক পরীক্ষা বলে আর কিছু থাকবে না। ৬ মাস অন্তর মোট ২ পরীক্ষায় বসতে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা বা উচ্চমাধ্যমিকের ফল নির্ধারিত হবে। আলাদা করে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে হবে না। 

মাধ্যমিক স্তরে বোর্ডের পরীক্ষা নয়, সেমিস্টার। তেমনই বলা হয়েছিল জাতীয় শিক্ষানীতিতে। কিন্তু সেই প্রস্তাবে সায় নেই রাজ্য সরকার। রাজ্যের নয়া শিক্ষানীতিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আগের মতোই দশম শ্রেণিতে মাধ্যমিক পরীক্ষা হবে। তবে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে সেমিস্টার পদ্ধতি চালু করার বিষয় খতিয়ে দেখার জন্য় বিশেষ কমিটি গঠন করেছিল শিক্ষা দফতর। কমিটির রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হল।

আরও পড়ুন:  TMC: 'মোদী কি গ্যারান্টি' চ্যালেঞ্জের মুখে, রিপোর্ট কার্ডে ফেল করাল তৃণমূল!

.(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.