যানজট বাড়ার আশঙ্কায় চালু হচ্ছে না সাঁতরাগাছি বাস টার্মিনাস

Updated By: May 15, 2015, 03:57 PM IST
যানজট বাড়ার আশঙ্কায় চালু হচ্ছে না সাঁতরাগাছি বাস টার্মিনাস

যানজটের আশঙ্কায় তৈরি হয়েও চালু  হচ্ছে না কোনা এক্সপ্রেসওয়ে সংলগ্ন সাঁতরাগাছি বাস টার্মিনাস। পুলিস প্রশাসনের আশঙ্কা নতুন টার্মিনাস থেকে বাস চলাচল শুরু হলে কলকাতার ওপর চাপ কমলেও কোনা এক্সপ্রেসওয়েতে বাড়বে যানজট। কোনা এক্সপ্রেসওয়ে সম্প্রসারণ না করে কী করে এই টার্মিনাস তৈরির পরিকল্পনা নেওয়া হল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।  

কলকাতার দূষণ কমাতে এবং যানজট নিয়ন্ত্রণের জন্য বেশ কয়েকবছর আগে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। উচ্চ আদালতের নির্দেশে এরপর কলকাতার বাবুঘাটের দূরপাল্লার বাস টার্মিনাস সরাতে উদ্যোগী হয় রাজ্য সরকার। কোনা এক্সপ্রেসওয়ে সংলগ্ন কেএমডিএর দশ একর জমিতে রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে দশ কোটি টাকা ব্যয়ে সাঁতরাগাছি বাস টার্মিনাস তৈরি হয়।  এখান থেকে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশাসহ ভিনরাজ্যে যাবার দূরপাল্লার বাস ছাড়াও যাতায়াত করবে লোকাল বাস। এছাড়াও থাকছে অটো স্ট্যান্ড, ট্যাক্সি এবং প্রাইভেট গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও। তবে টার্মিনাস তৈরি হলেও এখনই তা চালু করা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। হাওড়া সিটি পুলিস সূত্রে খবর, দিনে কোনা এক্সপ্রেসওয়ে দিয়ে এক লাখ গাড়ি যাতায়াত করে। নতুন টার্মিনাস চালু হলে আরও কয়েকশো গাড়ি বাড়বে। ফলে কোনা এক্সপ্রেসওয়েতে যানজটের সৃষ্টি হবে।

বিকল্প হিসাবে প্রস্তাব দেওয়া হয়েছে কোনা এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স থেকে সাত কিমি উড়ালপুল তৈরির। কিন্তু তা নির্মাণে অনেক সময় লাগবে। তাই যানজটের ফাঁস কাটিয়ে কীভাবে সাঁতরাগাছির নতুন টার্মিনাস চালু করা যায় সেটাই এখন প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ।

 

.