Alipur Weather Office | Sanjib Bandyopadhyay: আবহাওয়ার খবর দিতেন রোজ, এবার অবসরে সঞ্জীব বন্দ্যোপাধ্যায়...

বিদায়বেলায় স্মৃতিমেদুর হয়ে উঠলেন আলিপুর আবহাওয়া দফতরের বিদায়ী অধিকর্তা।  চার্লি চ্য়াপলিনকে উদ্ধৃত করে বললেন, 'আমি যদি আপনার খারাপ করতে চাই, প্রচুর ক্ষমতা বা পাওয়ার লাগে। কিন্তু ভালোবাসলে শুধু মন লাগে, পাওয়ার লাগে না'।  

Updated By: Dec 29, 2023, 05:20 PM IST
Alipur Weather Office |  Sanjib Bandyopadhyay: আবহাওয়ার খবর দিতেন রোজ, এবার অবসরে সঞ্জীব বন্দ্যোপাধ্যায়...

অয়ন ঘোষাল: তাঁর জমানায় দু'বার সেরা শিরোপা পেয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কর্মজীবন থেকে এবার অবসর নিলেন পূর্বাঞ্চলীয় উপঅধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্য়ায়। বিদায় বেলায় চার্লি চ্যাপলিন উদ্ধৃত করে বললেন, 'আমি যদি আপনার খারাপ করতে চাই, প্রচুর ক্ষমতা বা পাওয়ার লাগে। কিন্তু ভালোবাসলে শুধু মন লাগে, পাওয়ার লাগে না'।

আরও পড়ুন:  Kolkata: ভিতরে পাইপ খারাপ, রাস্তায় টুলু পাম্প দিয়ে জল ভরতে গিয়ে মর্মান্তিক পরিণতি ৩ সন্তানের বাবার...

আবহাওয়ার হালহকিকৎ ছিল নখদপর্ণে। ঝড়-বৃষ্টি-ই হোক কিংবা গরম-শীত, তাঁর মুখ থেকে পূর্বাভাস শোনাটা অভ্যাসে পরিণত হয়েছিল রাজ্যবাসীর। আলিপুর আবহাওয়া দফতরে আর সাংবাদিক সম্মেলন করবেন না সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। ৭ বছর পূর্বাঞ্চলীর উপ অধিকর্তার দায়িত্ব সামলানোর পর অবসর নিলেন তিনি।

১৯৯২ সালে ইউপিএসসি পরীক্ষার পাস করে আবহাওয়া দফতরের চাকরিতে যোগ দেন সঞ্জীব। প্রথম পোস্টিং ছিল সিকিমে, তারপর আলিপুর আবহাওয়া দফতর। কবে? ১৯৯৬ সালে। কলকাতায় থাকাকালীনই পদোন্নতি হয়। ২০১৬ সালে পূর্বাঞ্চলীয় উপ অধিকর্তা হন সঞ্জীব। তাঁর সূক্ষ্ম রসবোধ ও বুদ্ধিদীপ্ত কথাবার্তায় আবহাওয়ার দফতরের রুটিন সাংবাদিক সম্মেলনও হয়ে ওঠে রীতিমতো আকর্ষণীয়।

আজ, শুক্রবার বিদায়বেলা সেসব দিনের স্মৃতি ডুব দিলেন আবহাওয়া দফতরের বিদায়ী পূর্বাঞ্চলীয় উপ অধিকর্তা। শেষ সাংবাদিক সম্মেলনে বললেন, 'ক্যামেরার সামনে যখন কথা বলি, তখন  মাথায় থাকে প্রত্যন্ত এলাকার সেই কৃষক বা মৎস্যজীবীও, যিনি যিনি আপনাদের মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস পান'। সঙ্গে আক্ষেপ, 'সোশ্যাল মিডিয়ায় আবহাওয়া নিয়ে নানা ভুয়ো খবর চলে। হয়তো গ্রামের মানুষ মাঝেমধ্যেই বিশ্বাসও করে ফেলেন'।

এবার দায়িত্বে কে? সঞ্জীব বন্দ্যোপাধ্য়ায় জানালেন, 'নতুন উপ অধিকর্তা সোমনাথ দত্ত পুণে থেকে এসেছেন। আমার ব্যাচমেড। আমরা খুব ভালো বন্ধু।  যাঁদের জন্য এই পূর্বাভাস বা সতর্কতা জারি, তাঁরা যেন আগামীদিনেও উপকৃত হন। এই আশা রেখেই বিদায় নিলাম'।

আরও পড়ুন:  Snowfall in Darjeeling: পর্যটকেদের জন্য সুখবর, বর্ষবরণে তুষারপাতের আমেজ নিতে পারেন দার্জিলিংয়ে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.