Russia-Ukraine War: ইউক্রেন পরিস্থিতি নিয়ে কেন্দ্রের পাশে থাকার বার্তা, সর্বদল বৈঠক ডাকার আর্জি মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় আরও লিখেছেন, এই কঠিন পরিস্থিতিতে আমি আপানার পাশে রয়েছি

Updated By: Feb 28, 2022, 03:32 PM IST
Russia-Ukraine War: ইউক্রেন পরিস্থিতি নিয়ে কেন্দ্রের পাশে থাকার বার্তা, সর্বদল বৈঠক ডাকার আর্জি মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে এখনও আটকে রয়েছেন বহু ভারতীয় ও পড়ুয়া। তাদের ধাপে ধাপে দেশে ফেরাচ্ছে কেন্দ্র। পাশাপাশি, শান্তির পক্ষে সওয়াল করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোনও দেশেরই পাশে দাঁড়ায়নি ভারত। এদিকে, গোটা বিশ্বের রাজনৈতিক গতি প্রকৃতি যাতে অন্যদিকে ঘুরে না যায় তা নিয়ে উদ্বিগ্ন বহু দেশ। এরকম এক পরিস্থিতিতে ভারতের অবস্থান ঠিক করতে একটি সর্বদল বৈঠক ডাকার আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনিয়ে তিনি একটি চিঠিও লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

মুখ্যমন্ত্রী তাঁর চিঠি লিখেছেন, বর্তমানে এক আন্তর্জাতিক সংকটের মুখোমুখি আমরা। তাই এই সময়ে সব মতভেদ পাশে সরিয়ে রেখে একসুরে কথা বলা উচিত। ইউক্রেন নিয়ে আমাদের বিদেশনীতির প্রতি আমার আস্থা রয়েছে। স্বাধীনতার পর থেকেই আমরা বিশ্ব শান্তি ও আগ্রাসন নীতির বিপক্ষে।  আশাকরি এই নীতির উপরে ভিত্তি করেই আপনি আমাদের নেতৃত্ব দেবেন। ইউক্রেনে আটক ভারতীয় ও পড়ুয়াদের ফেরাতে আশাকরি আরও তত্পর হবে কেন্দ্র।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও লিখেছেন, এই কঠিন পরিস্থিতিতে আমি আপানার পাশে রয়েছি। পাশাপাশি এই আন্তর্জাতিক সংকটের সময়ে পরিস্থিতি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কোনও সর্বদল বৈঠক ডাকা যায় কিনা তা নিয়ে আপনাকে বিবেচনা করতে অনুরোধ করছি। দুনিয়ার এক বৃহত্তম গণতান্ত্রিক দেশ হিসেবে এই সংকটের এক শান্তিপূর্ণ সমাধানের জন্য ভারতের সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত।

এদিকে, ইউক্রেন সংকটের কথা মাথায় রেখে একটি উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশি বেশ কয়েকজন মন্ত্রীকে পাঠানো হয়েছে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে। সেখানে আটকেপড়া ভারতীয়দের ফিরিয়ে আনার কাজ তদারকি করবেন ওইসব মন্ত্রীরা। বিদেশযাত্রী ওইসব মন্ত্রীদের তালিকায় রয়েছেন হরদীপ সিং পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজুজু, ভি কে সিং। আজ সকালে ২৪৯ জন ভারতীয়কে নিয়ে রোমনিয়ার রাজধানী বুখারেস্ট থেকে দিল্লি এসে পৌঁছছে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। অন্যদিকে, আজ রাশিয়ার সঙ্গে আলোচনায় বসছে ইউক্রেন। তবে জেলেনেস্কি এখনও দাবি করে চলেছেন ইউরোপিয় ইউনিয়নের সদস্য পদ চাই। 

আরও পড়ুন-বিজেপির 'বনধে' পৌঁছতে ২-৫ মিনিট দেরি, 'চরম মাশুল' দিলেন পরীক্ষার্থীরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.