Rotary Club: মোবাইলে এক ক্লিকেই মিলবে রক্ত! নয়া উদ্যোগ রোটারি ক্লাবের

আপাতত শুধুমাত্র কলকাতাতেই মিলবে এই পরিষেবা।

Updated By: Aug 11, 2022, 06:56 PM IST
Rotary Club: মোবাইলে এক ক্লিকেই মিলবে রক্ত! নয়া উদ্যোগ রোটারি ক্লাবের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: কখন কার রক্তের প্রয়োজন হবে, তা কে বলতে পারে? বিপদের সময়ে মানুষের পাশে দাঁড়াতে নয়া উদ্যোগ রোটারি ক্লাব অফ কলকাতার। ছোটাছুটির আর প্রয়োজন নেই। দরকার পড়লে এবার রক্ত পাওয়া যাবে সহজেই। কীভাবে? নতুন একটি অ্যাপ লঞ্চ করেছে রোটারি ক্লাব।

চিকিৎসাবিজ্ঞান এখন অনেক উন্নত। স্রেফ রোগ নিরাময় নয়, মানুষের শরীরের প্রায় সমস্ত অঙ্গই প্রতিস্থাপন করা যায়। শুধু তাই নয়, যন্ত্রের সাহায্যে অঙ্গ-প্রত্যঙ্গ সচল রাখাও সম্ভব। বিকল্প তো নেই-ই, কৃত্রিমভাবে রক্ত তৈরিও করা যায় না। রোগীকে যদি বাইরে থেকে রক্ত দিতে হয়,তাহলে সেই রক্ত মানুষের শরীর থেকেই সংগ্রহ করতে হবে।

আরও পড়ুন: ২ বছরের পুরনো মামলায় গ্রেফতার বাংলা পক্ষের গর্গ চট্টোপাধ্যায়, শর্ত সাপেক্ষে জামিন

রক্তদান নিঃসন্দেহে একটি মহৎ কাজ। নিজের এলাকায় যখন রক্তদান শিবির হয়, তখন রক্ত দেন অনেকেই। এমনকী, সরাসরি সরকারি ব্লাড ব্যাঙ্কে গিয়েও রক্ত দেওয়া যায়। কিন্তু রক্ত মিলবে কোথায়? রীতিমতো হয়রানি শিকার হতে হয় রোগীর পরিজনদের। সেই সমস্যা সমাধানে এবার এগিয়ে এল রোটারি ক্লাব অফ কলকাতা। লঞ্চ করা হল একটি নতুন অ্য়াপ। নাম, ব্লাড লাইন অ্য়াপ। রক্তদাতা, এমনকী যাদের রক্ত প্রয়োজন, তাঁরা নিজেরাই এই অ্যাপসের মাধ্যমে নাম নথিভুক্ত করে রাখতে পারেন। আপাতত এই পরিষেবা পাওয়া যাবে শুধুমাত্র কলকাতায়। তবে, আগামি দিন শহরের বাইরে এই অ্যাপসটি ব্যবহার করা যাবে। চিকিৎসকের মতে, নিয়মিত রক্তদান শরীরের পক্ষে অত্যন্ত ভালো। সকলেরই রক্তদান করা উচিত।

আরও পড়ুন: ED Summons 8 IPS Officers: আরও চাপ বাড়ল! কয়লাকাণ্ডে রাজ্যের ৮ আইপিএসকে দিল্লিতে তলব ইডির

তখন করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। গত বছর রোটারি ক্লাব অফ কলকাতা আরবানা-র উদ্যোগে আয়োজিত হয়েছিল 'ভ্যাকসিনেশন ড্রাইভ'। দু'দিন ধরে এই ক্য়াম্প চলেছিল ইন্দাস ভ্য়ালি ওয়ার্ল্ড স্কুলে।  

.