রাস্তা মেরামতি নিয়ে কেন্দ্রকে মুখ্যমন্ত্রীর কড়া চিঠি, 'কেন্দ্র না পারলে সড়ক সংস্কার করবে রাজ্যই'

বেহাল জাতীয় সড়ক নিয়ে রীতিমতো বিব্রত রাজ্য সরকার।  ৩৪ ও ৬০ নম্বর জাতীয় সড়ক  সংস্কারের কাজ এখনই  শুরু করার জন্য কেন্দ্রকে কড়া চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য, কেন্দ্র না পারলে, জাতীয় সড়ক সংস্কার করবে রাজ্যই।  সেক্ষেত্রে বরাদ্দ অর্থ রাজ্যকে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।  

Updated By: Sep 5, 2015, 01:47 PM IST
রাস্তা মেরামতি নিয়ে কেন্দ্রকে মুখ্যমন্ত্রীর কড়া চিঠি, 'কেন্দ্র না পারলে সড়ক সংস্কার করবে রাজ্যই'

ওয়েব ডেস্ক: বেহাল জাতীয় সড়ক নিয়ে রীতিমতো বিব্রত রাজ্য সরকার।  ৩৪ ও ৬০ নম্বর জাতীয় সড়ক  সংস্কারের কাজ এখনই  শুরু করার জন্য কেন্দ্রকে কড়া চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য, কেন্দ্র না পারলে, জাতীয় সড়ক সংস্কার করবে রাজ্যই।  সেক্ষেত্রে বরাদ্দ অর্থ রাজ্যকে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।  

২ বছর আগে রাজ্যের দুটি গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক সংস্কারে বরাদ্দ করা হয় মোট ১৮৩০ কোটি টাকা।  

জাতীয় সড়ক ৩৪
কৃষ্ণনগর থেকে বহরমপুর পর্যন্ত ৭৮ কিমি রাস্তা সংস্কারে বরাদ্দ ৭৮০ কোটি টাকা। রায়গঞ্জ থেকে ডালখোলা পর্যন্ত ৫০ কিমি রাস্তা সংস্কারে বরাদ্দ ৫০০ কোটি টাকা।

জাতীয় সড়ক ৬
খড়্গপুর থেকে চিচিড়া পর্যন্ত ৫৫ কিমি রাস্তা সংস্কারে বরাদ্দ ৫৫০ কোটি টাকা। প্রতি কিলোমিটারে ১০ কোটি টাকা খরচ ধরে মোট ১৮৩ কোটি টাকা খরচ ধরলে মোট বরাদ্দ ১৮৩০ কোটি টাকা।

কৃষ্ণনগর থেকে বহরমপুর পর্যন্ত ৩৪ নম্বর জাতীয় সড়ক সংস্কারের দায়িত্ব দেওয়া হয়েছিল SEW INFRACON সংস্থাকে। রায়গঞ্জ থেকে ডালখোলা সড়ক সংস্কারের দায়িত্ব পেয়েছিল HCC।

কিন্ত দুবছরে কোনও কাজ এগোয়নি।  রাস্তার দুটি অংশেই ওপরের আস্তরণ উঠে গেছে। গত বছর কিছুটা প্যাচ ওয়ার্ক করেছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। তবে এবার বর্ষার পর বেহাল দশা রাস্তার। এনিয়ে ক্ষোভ বাড়ছে সব মহলে। সামনের বছরেই বিধানসভা ভোট। এখনই টেন্ডার না ডাকলে কাজ শুরু করা যাবে না জানুয়ারিতেই। ফলে বেহাল জাতীয় সড়ক নিয়ে রীতিমতো বিব্রত রাজ্য সরকার। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়িকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তাঁর আর্জি, গত দুবছর যেদুটি সংস্থা সড়ক সারাইয়ের কাজ করেনি তাদের বরাত বাতিল করা হোক।জাতীয় সড়ক কর্তৃপক্ষ না পারলে রাজ্যকেই বরাদ্দ ১৮৩০ কোটি টাকা দিকে কেন্দ্র। সেই টাকায় সড়ক সংস্কার করবে রাজ্য।

এই চিঠির কী জবাব দেন নীতীন গড়কড়ি সেদিকেই এখন নজর সব মহলের। তবে মুখ্যমন্ত্রীর চিঠি থেকে এটা স্পষ্ট যে বিধানসভা ভোটের আগে দুই জাতীয় সড়ক সংস্কারের কাজ শুরু করার জন্য মরিয়া মুখ্যমন্ত্রী।

 

.