'সাংবাদিকরা ভোটগ্রহণ কেন্দ্রের ভিতর ঢুকতে পারেন না'- কমিশনের পরিচয়পত্র কিন্তু পার্থর দাবিকে উড়িয়ে দিচ্ছে

সাংবাদিকরা ভোটগ্রহণ কেন্দ্রের ভিতর ঢুকতে পারেন না, দাবি তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের। কিন্তু, কতটা সঠিক এই দাবি? সাংবাদিকদের দেওয়া নির্বাচন কমিশনের পরিচয়পত্র কিন্তু অন্যকথা বলছে। পার্থ চট্টোপাধ্যায়ের দাবি উড়িয়ে দিচ্ছেন প্রাক্তন বিচারপতি অশোক গাঙ্গুলিও।

Updated By: Oct 5, 2015, 04:10 PM IST
'সাংবাদিকরা ভোটগ্রহণ কেন্দ্রের ভিতর ঢুকতে পারেন না'- কমিশনের পরিচয়পত্র কিন্তু পার্থর দাবিকে উড়িয়ে দিচ্ছে

ওয়েব ডেস্ক: সাংবাদিকরা ভোটগ্রহণ কেন্দ্রের ভিতর ঢুকতে পারেন না, দাবি তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের। কিন্তু, কতটা সঠিক এই দাবি? সাংবাদিকদের দেওয়া নির্বাচন কমিশনের পরিচয়পত্র কিন্তু অন্যকথা বলছে। পার্থ চট্টোপাধ্যায়ের দাবি উড়িয়ে দিচ্ছেন প্রাক্তন বিচারপতি অশোক গাঙ্গুলিও।

ভোটের দিন শাসকদলের নিশানায় সাংবাদিকরা। সাফাই দিতে আসরে পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষামন্ত্রী বললেন,'' নিয়মকানুন জানি। ভোট কেন্দ্রে ভিতর কী করে ঢোকেন সাংবাদিকরা?''

পার্থ চ্যাটার্জি বলছেন, ভোটগ্রহণ কেন্দ্রের ভিতর ঢোকার এক্তিয়ার নেই সাংবাদিকদের। নির্বাচন কমিশনের দেওয়া পরিচয়পত্র কিন্তু অন্য কথা বলছে।

প্রত্যেক সাংবাদিক ও চিত্র সাংবাদিককে ভোট কভার করার জন্য বিশেষ পরিচয়পত্র দেয় নির্বাচন কমিশন।

কী লেখা থাকে সেখানে?
ভোটের দিন একজন সাংবাদিক যতবার খুশি ভোটগ্রহণ কেন্দ্রে  ঢুকতে ও বেরোতে পারেন। শুধু ভোট গ্রহণ কেন্দ্র নয়। কমিশনের দেওয়া পরিচয়পত্রে সাংবাদিকদের পোলিং বুথের ভিতরে ঢোকার অধিকারও দেওয়া রয়েছে। পরিচয়পত্রে স্পষ্ট উল্লেখ করা হয়েছে...

সাংবাদিক ও চিত্র সাংবাদিকের পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে হবে প্রিসাইডিং অফিসারকে। প্রিসাইডিং অফিসার ভোটগ্রহণ চলাকালীন বুথের ভিতরেই থাকেন। ফলে, সাংবাদিকদের বুথের ভিতরে ঢোকা ও ছবি তোলার অধিকারও কমিশন স্বীকৃত।

শুধুমাত্র ভোটিং বেতে ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। ভোটিং বে অথার্ত‍ পিচবোর্ড বা চট ঘেরা যে অংশে ইভিএম রাখা থাকে, যেখানে এক নাগরিক তাঁর পছন্দসই প্রার্থীকে ভোট দেন।

ঘেরা ভোটিং বে-র ভিতরের ছবি তোলার অধিকার নেই কোনও সাংবাদিককের।

শিক্ষামন্ত্রীর মন্তব্যে অবাক প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়ও।

অশোক গঙ্গোপাধ্যায় বলেন, ভোটগ্রহণ কেন্দ্রে ঢুকে ভুল করেননি।

বিরোধীদের প্রশ্ন, সাংবাদিকদের এক্তিয়ার নিয়ে কেন এত চিন্তিত তৃণমূলের মহাসচিব? ৩ পুরসভায় শাসকদলের সন্ত্রাসের ছবি সকলের সামনে তুলে ধরার জন্যই কি পার্থ চ্যাটার্জির নিশানায় মিডিয়া? আর তিনি যখন ভোট দেন? হাসিমুখে ভোটগ্রহণ কেন্দ্রের সামনে দাঁড়িয়ে ভিকট্রি সাইন দেখান? সেই ছবিও তো সাংবাদিকদের মাধ্যমেই পৌছে যায় সকলের ড্রয়িং রুমে। কই তখন তো সাংবাদিকদের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তোলেন না পার্থ চট্টোপাধ্যায়?

 
 

.