সাম্বিয়ার বিরুদ্ধে খুন সহ ৬টি ধারায় অভিযোগ, ঘাতক অডির চালক কে? রেড রোড রহস্য এখনও ধোঁয়াশায়

Updated By: Jan 17, 2016, 10:43 PM IST
সাম্বিয়ার বিরুদ্ধে খুন সহ ৬টি ধারায় অভিযোগ,  ঘাতক অডির চালক কে? রেড রোড রহস্য এখনও ধোঁয়াশায়

রেড রোডে ঘাতক অডির চালক কে? এই নিয়ে যুক্তি ও পাল্টা যুক্তির বাকযুদ্ধ হয়ে গেল ব্যাঙ্কশাল আদালতে। অভিযুক্ত সাম্বিয়া সোহরাবের বিরুদ্ধে খুন সহ ৬টি ধারায় অভিযোগ এনেছে পুলিস। অভিযুক্তের আইনজীবীর দাবি, সাম্বিয়াই গাড়ি চালাচ্ছিল পুলিসের ফরওয়ার্ডিং রিপোর্টে এমন কথা নেই।  

দুর্ঘটনা নয় খুন। ব্যাঙ্কশাল কোর্টে গোড়া থেকেই এই অবস্থান ছিল সরকারি আইনজীবীর। তিনি বলেন, এটা খুন। রাস্তা বন্ধ, প্যারেড হচ্ছিল জেনেও রাস্তায় অত গতিতে গিয়েছিল গাড়িটি। কী উদ্দেশ্যে ব্যারিকেড ভেঙে ঢুকল? কেন এত গতি ছিল? কেন ধাক্কা মারল? রেড রোড হিট অ্যান্ট রান মামলাতেও খুনের অভিযোগ এনেছে পুলিস।

সাম্বিয়ার বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা, অপরাধমূলক ষড়যন্ত্র  অপরাধীকে আশ্রয়, সম্পত্তিহানি ও প্রমাণ লোপাটের অভিযোগ আনা হয়েছে

খুনের মামলা কেন? প্রশ্ন তোলেন অভিযোগকারীর আইনজীবী। সাম্বিয়ার আইনজীবী বলেন, চালক যেই হোক, না জেনে, কোনও উদ্দেশ্য ছাড়াই ঘটনাটি ঘটেছে
সরকারি আইনজীবীর পাল্টা যুক্তি, যেখানে ৫ হাজার থেকে ৬ হাজার সেনার মহড়া, পুলিস যেখানে আটকাচ্ছে, সেখানে এত গতিতে গাড়ি চালালে যে লোক মরবে সেটা সবাই জানে। তাই এটা খুনের মামলা।

অভিমন্যু গওরকে পিষে দেওয়ার আগে আরেক সেনাকর্মীকে ধাক্কা মারে অডি গাড়িটি। সেই ঘটনার উল্লেখ করে আদালতে সরকারি আইনজীবী বলেন, এয়ারম্যানকে ধাক্কা মারার আগে একজন ক্যাপ্টেনকেও ধাক্কা মারে অডিটা। এটা নজর দেওয়ার মতো বিষয় যে প্রথম ধাক্কা মারার পরেই দাঁড়ায়নি অডিটা। ঘাতক অডির চালক কে ছিল? এই নিয়েও আদালতে দাবি-পাল্টা দাবির লড়াই। সরকারি আইনজীবীর দাবি, সাম্বিয়া গাড়ি চালাচ্ছিল। তা তিনি বয়ানে জানিয়েছেন আর আমাদের তদন্তেও তাই পাওয়া গেছে।

গাড়ির আরোহী সংখ্যা নিয়েও বিতর্ক। সরকারি আইনজীবী আদালতে বলেন,  গাড়িতে বাকি যারা ছিল তারাও এই ষড়যন্ত্রে যুক্ত কারণ তারা এই অপরাধটা হতে দেখেও আটকানোর চেষ্টা না করে অভিযুক্তের সঙ্গ দিয়েছিল। এদিকে, গোড়া থেকেই সেনাবাহিনীর দাবি, একজনই ছিল গাড়িতে। সেই অবস্থানেই অনড় তারা।

মূল অভিযুক্ত ধরা পড়লেও, রেড রোড রহস্যের ধোঁয়াশা এখনই কাটেনি। আদালতে প্রথম দিনের সওয়াল জবাব সেই ইঙ্গিতই দিচ্ছে। সরকারি আইনজীবীর যুক্তি, প্রাথমিক তদন্তে অপরাধের গন্ধ মিলেছে বলেই সাম্বিয়াকে তিরিশে জানুয়ারি পর্যন্ত পুলিস হেফাজতে পাঠিয়েছে আদালত।

 

.