Rasgulla Hub: কলকাতায় রসগোল্লা হাব, মিষ্টি ব্যবসার হাল ফেরাতে সুইট শেফও

ঝাঁ-চকচকে পোশাক পরিহিত প্রশিক্ষিত সুইট শেফ। কীভাবে প্রশিক্ষণ? ৩ থেকে ৬ মাসের কোর্স। 

Updated By: May 30, 2022, 06:45 PM IST
Rasgulla Hub: কলকাতায় রসগোল্লা হাব, মিষ্টি ব্যবসার হাল ফেরাতে সুইট শেফও
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : এবার খাস কলকাতায় রসগোল্লা হাব (Rasgulla Hub)। মধ্য কলকাতায় (Kolkata) ট্রাম ডিপোর পরিত্যক্ত জমিতে এই হাব তৈরি হবে। পাশাপাশি হচ্ছে মিষ্টি শেফ (Sweet Chef) তৈরির উদ্যোগ। ধুতি, লুঙ্গি পরা ঘর্মাক্ত কারিগর নন, ঝকঝকে পোশাক পরা শেফের  হাতে তৈরি চিনির রসে ভাসবে রসগোল্লা।

বর্ধমানের মিষ্টি হাব আপাতত বন্ধ। কিন্তু খাস কলকাতাতেই যদি তৈরি হয় রসগোল্লা হাব, ক’জন বাঙালি মুখ ফিরিয়ে থাকবেন? মধ্য কলকাতায় ট্রাম ডিপোর পরিত্যক্ত জমিতে তৈরি হতে চলেছে এই হাব। আপাতত জমি বাছাইয়ের কাজ চলছে। তবে বাংলার মিষ্টির সামনে কাঁটা কিন্তু কম নয়। একদিকে রয়েছে এফএসএসএআই-এর কড়া নির্দেশিকা। অন্যদিকে নতুনপ্রজন্মের মিষ্টি তৈরিতে অনীহা। তাই খোলনলচে বদলে এবার আন্তর্জাতিক চেহারা নিতে চলেছে বাংলার মিষ্টি। ছোট্ট রান্নাঘরে ঘামে ভিজে কারিগররা এতদিন রসের কড়াই থেকে মিষ্টি ছেঁকে তুলতেন। এবার সেই কাজটাই করবেন ট্রেনিংপ্রাপ্ত ঝাঁ চকচকে শেফরা। 

কীভাবে প্রশিক্ষণ? ৩ থেকে ৬ মাসের কোর্স। তাতেই শেখানো হবে মিষ্টি তৈরি। যাতে অন্যান্য খাবার তৈরির শেফদের সঙ্গে অনায়াসে পাল্লা দিতে পারে বাংলার মিষ্টি শেফ। এর সঙ্গে বিদেশেও যাতে টাটকা মিষ্টি পাঠানোর বন্দোবস্ত করা যায়, তার জন্যও উদ্যোগ নিচ্ছেন তারা। শুধু কি মিষ্টি? যেখানে বাঙালি, সেখানেই যায় এক কৌটো টক ঝাল চানাচুর। তাই মিষ্টির এই উদ্যোগে জড়িয়ে পড়েছে চানাচুরও।

আরও পড়ুন, Madhyamik Result 2022: চলতি বছর মাধ্যমিকের ফলপ্রকাশ ৩ জুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.