ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের ট্রেন চলাচলের ছাড়পত্র দিল রেল বোর্ড

নিজস্ব প্রতিবেদন: কলকাতার বাসিন্দাদের জন্য সুখবর। খুব শীঘ্রই চালু হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। শুক্রবার রেল বোর্ডের তরফে এ নিয়ে সম্মতিও দেওয়া হয়েছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের সূত্রে এমনই জানা গিয়েছে।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ দীর্ঘদিন ধরে চলছে। এখনও ওই প্রকল্পের কাজ সম্পূর্ণ শেষ হয়নি। তবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত পরিষেবা শুরুর জন্য প্রস্তুত।

আরও পড়ুন: প্রার্থীদের বায়োডাটা, দক্ষিণ কলকাতা: হাই প্রোফাইল কেন্দ্রে মালা-চন্দ্রকুমার-নন্দিনীর ত্রিমুখী লড়াই

সাড়ে পাঁচ কিলোমিটারের ওই পথেই মেট্রো পরিষেবা শুরুর অনুমতি দিয়েছে রেলবোর্ড। সর্বাধিক ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়েছে বলে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন সূত্রে খবর।

রেল বোর্ডের তরফে এ নিয়ে একটি চিঠিও পাঠানো হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে যে এই ছাড়পত্রের জন্য কিছু শর্তও রাখা হচ্ছে। রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অরগানাইজেশন (আরডিএসও) গতিবেগের শংসাপত্র দেবে। আর কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) পরামর্শ অনুযায়ী এই ছাড়পত্র কার্যকর করা হবে।

আরও পড়ুন: কেন্দ্রের অঙ্গুলিহেলনে রাজ্যের মানুষকে হেনস্তা করেছে কমিশন, সিইও-কে কড়া চিঠি মমতার

আর সেই ছাড়পত্র মিললে শুরু হবে পরিষেবা। প্রথম পর্যায়ের পরিষেবা শুরুর জন্য ইতিমধ্যে ৯টি রেকও আনা হয়েছে। সেই রেকগুলি বেঙ্গালুরুর বিইএমএল থেকে এনেছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন।

এর আগে ঠিক ছিল যে চলতি বছরের এপ্রিল-মে মাসে শুরু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের পরিষেবা। কিন্তু সিগনালিং ব্যবস্থা পুরোপুরি তৈরি না হওয়ায়, তা পিছিয়ে যায়।

আরও পড়ুন: ভোটের শেষলগ্নে 'অবিশ্বাস্য কালো' কবিতায় ঝাঁঝালো শব্দে মোদীকে নিশানা মমতার

একটি বিদেশি সংস্থা ওই কাজ করছে। এই ব্যবস্থায় মেট্রো অটো-রান করবে। আর স্টেশনে যাত্রীদের জন্য থামবে ৯০ সেকেন্ড। এই কাজ শেষের ডেডলাইন ছিল ৩১ মার্চ। তা পূরণ না হওয়ায় এপ্রিল-মে মাসে পরিষেবা শুরু করা যায়নি।

English Title: 
Rail board gave clearance of east west metro’s first phase
News Source: 
Home Title: 

ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের ট্রেন চলাচলের ছাড়পত্র দিল রেল বোর্ড

ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের ট্রেন চলাচলের ছাড়পত্র দিল রেল বোর্ড
Yes
Is Blog?: 
No