Azad Kashmir: ABTA-র টেস্ট পেপারেও এবার 'আজাদ কাশ্মীর'....

'সিলেবাসের মধ্যে যদি কেউ প্রশ্ন করে থাকে, তাহলে তো সেটা অন্যায় নয়', বললেন ABTA-র সাধারণ সম্পাদক সুকুমার পাইন।  

Updated By: Jan 22, 2023, 09:13 PM IST
Azad Kashmir: ABTA-র টেস্ট পেপারেও এবার 'আজাদ কাশ্মীর'....

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ফের 'আজাদ কাশ্মীর'! পর্ষদের পর এবার ABTA-র মাধ্যমিক টেস্ট পেপারে। 'সিলেবাসের মধ্যে যদি কেউ প্রশ্ন করে থাকে, তাহলে তো সেটা অন্যায় নয়', বললেন ABTA-র সাধারণ সম্পাদক সুকুমার পাইন।

এ বছর ২৩ ফ্রেরুয়ারি থেকে শুরু হবে মাধ্য়মিক পরীক্ষা। শেষ হবে ৪ মার্চ। ইতিহাস পরীক্ষার দিন অবশ্য বদল করেছে পর্ষদ। ২৭ ফ্রেরুয়ারি নয়, পরীক্ষা হবে ১ মার্চ। কারণ, ২৭ মার্চ উপনির্বাচন হবে মুর্শিদাবাদের সাগরদিঘিতে। ওই কেন্দ্রের বিধায়ক ছিলেন  রাজ্যের  খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সুব্রত সাহা। ২৯ ডিসেম্বর প্রয়াত হন তিনি।

আরও পড়ুন: Presidency College: সরস্বতী পুজো করতে চেয়ে আবেদন টিএমসিপির, অনুমতি দিল না প্রেসিডেন্সি কর্তৃপক্ষ

এদিকে মাধ্যমিকে টেস্ট পেপার নিয়ে বিতর্ক অব্যাহত। ABTA-র প্রকাশিত টেস্ট পেপারের ৭০২ পাতায়, ইতিহাসের প্রশ্নে রয়েছে, 'আজাদ কাশ্মীর কী'? কেন এমন প্রশ্ন? সংগঠনের সাধারণ সম্পাদক সুকুমার পাইন দাবি, 'বোর্ডের নবম-শ্রেণির সিলেবাসে আজাদ কাশ্মীর আছে। সিলেবাসের মধ্যে যদি কেউ প্রশ্ন করে থাকে, তাহলে তো সেটা অন্যায় নয়'। সঙ্গে যোগ করলেন, 'আমি মনে করি, এই ধরণের প্রশ্ন দূরে থাকাই বাঞ্চনীয় ছিল। যাঁরা করেছেন, তাঁদের বলেছি। আগামীদিন আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছি'।

স্রেফ ABTA নয়, মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদও। মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রশ্নপত্রে উল্লেখ ছিল 'আজাদ কাশ্মীরে'র। এমনকী, ভারতের মানচিত্রে সেই জায়গাটিতে চিহ্নিতও (Map Pointing) করে বলা হয়েছে পড়ুয়াদের! তা নিয়ে তুমুল বিতর্ক হয়। শেষপর্যন্ত বিবৃতি দিয়ে ভুল স্বীকার করে পর্ষদ। নির্দেশিকা জারি করা হয়, 'আজাদ কাশ্মীর' সংক্রান্ত যাবতীয় প্রশ্ন মাধ্যমিকের টেস্ট পেপার থেকে সরিয়ে ফেলা হচ্ছে'। পর্ষদকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.