ভারতে বাসযোগ্য শহরের তালিকায় নাম নেই কলকাতার!

কেন্দ্রীয় মন্ত্রকের এই সমীক্ষায় ৭৮টি বিভিন্ন যোগ্যতার মাপকাঠিতে মাপা হয়েছে শহরের বাসযোগ্যতা। সমীক্ষায় তালিকাভুক্ত হয়েছে দেশের মোট ১১১টি শহরের নাম।

Updated By: Aug 14, 2018, 11:50 PM IST
ভারতে বাসযোগ্য শহরের তালিকায় নাম নেই কলকাতার!

নিজস্ব প্রতিবেদন: ভারতে বাসযোগ্য শহরের তালিকা তৈরির জন্য কেন্দ্রীয় মন্ত্রকের পক্ষ থেকে এ বারই প্রথমবার একটি সমীক্ষা করা হয়েছে। যে সমীক্ষায় উল্লেখযোগ্য ভাবে সামনে এসেছে বেশ কয়েকটি শহরের নাম।

মোট ১০০ পয়েন্টে এই সমীক্ষার ‘রিপোর্ট কার্ড’ বানানো হয়েছিল। এই সমীক্ষায় ৭৮টি বিভিন্ন যোগ্যতার মাপকাঠিতে মাপা হয়েছে শহরের বাসযোগ্যতা। প্রাতিষ্ঠানিক ও সামাজিক মাপকাঠিতে ছিল ২৫ পয়েন্ট, অর্থনৈতিক ভিত্তিতে ছিল ৫ পয়েন্ট এবং ফিজিক্যাল মাপকাঠিতে ছিল ৪৫ পয়েন্ট। কেন্দ্রীয় মন্ত্রকের এই সমীক্ষায় তালিকাভুক্ত হয়েছে দেশের মোট ১১১টি শহরের নাম।

ভারতে বাসযোগ্য শহরের তালিকায় এক নম্বরে রয়েছে পুণে। তবে শুধু প্রথম শহরটিই যে মহারাষ্ট্রের তা কিন্তু নয়। দুই ও তিন নম্বরে রয়েছে মহারাষ্ট্রের আরও দুটি শহর নভি মুম্বই ও গ্রেটার মুম্বই। অর্থাত্, তালিকার প্রথম তিনে জায়গা করে নিয়েছে মহারাষ্ট্রের তিন তিনটি শহর।

চেন্নাই রয়েছে এই তালিকার ১৪ নম্বরে। এ ছাড়াও তালিকার ২৩ নম্বরে আহমেদাবাদ, ২৭-এ হায়দরাবাদ আর ৩৩ নম্বরে রয়েছে বারাণসীর নাম। ভারতে বাসযোগ্য শহরের তালিকায় দেশের রাজধানী শহর নয়াদিল্লি রয়েছে ৬৫ নম্বরে। ভারতে বাসযোগ্য শহরের তালিকার একেবারে শেষে রয়েছে উত্তরপ্রদেশের রামপুরের নাম। নাগাল্যান্ডের কোহিমা এবং বিহারের পাটনার নাম রয়েছে রামপুরের ঠিক ওপরেই।

কেন্দ্রীয় মন্ত্রকের এই সমীক্ষায় প্রকাশিত ভারতে বাসযোগ্য শহরের তালিকার ১১১টি শহরের মধ্যে নাম নেই কলকাতার। কারণ, কলকাতা এই সমীক্ষায় অংশগ্রহণই করেনি।

.