'বাবু মুরগির দাম বেড়েছে, কমেছে মাছের!' ছুটির দিনে খালি মাংসের দোকান, মুত্স্যমুখী বাঙালি

মুরগির মাংসের দাম আকাশছোঁয়া, নেপথ্যে অবশ্যই সেই আমফান!

Reported By: সৌমেন ভট্টাচার্য্য | Updated By: Jun 6, 2020, 10:47 AM IST
'বাবু মুরগির দাম বেড়েছে, কমেছে মাছের!' ছুটির দিনে খালি মাংসের দোকান, মুত্স্যমুখী বাঙালি

নিজস্ব প্রতিবেদন: কষা মুরগির মাংস, ঝরঝরে ভাত আর পাতে যদি থাকে একটা গন্ধরাজ লেবু... ছুটির দুপুরের পাতটা যেন আপামর বাঙালিকে ডাকে। সকালে মাংসের দোকানে ঝোলা হাতে বাড়ির বাবুদের ভিড়, আর বেলা বাড়তেই রান্নাঘরের জানলা দিয়ে ভেসে আসা কষা মাংসের গন্ধে গোটা পাড়া ম ম... চেনা ছবিটা কিন্তু এখন বড্ডই অচেনা লাগছে। মুরগির মাংসের দাম আকাশছোঁয়া, নেপথ্যে অবশ্যই সেই আমফান!
কোথাও ২৮০ তো কোথাও ২৭০! 'কী করব বাবু, ঝড়ে যে গোটা হিসাবটাই সব গোলমেলে হয়ে গিয়েছে' ভাঙা গলায় বলতে শোনা যাচ্ছে মাংস বিক্রেতাদের। আর অন্যদিকে, মাছবিক্রেতাদের গলায় অন্য সুর.."মাংসের দাম বেড়েছে তো কী, মাছের দাম কিন্তু কমেছে। চলেই আসুন এপ্রান্তে!"
বাজার করতে গিয়ে এখন  এই অভিজ্ঞতারই সম্মুখীন হতে হচ্ছে বাঙালিকে।
'মার্কেট প্রাইস'
 মানিকতলা বাগমারী মার্কেট গিয়ে দেখা যায় মুরগির দোকানে তেমন কোন লাইন নেই। ফাঁকা বসে আছেন বিক্রেতা। সামনে বোর্ডে ঝুলছে কাটা ২৬০টাকা।
গোটা ১৭০। আবার কোথাও কাটা ২৮০।
আবার নিউ আলিপুর মার্কেটে ২৭০ কিংবা ২৮০ টাকা। কলকাতার আশেপাশের বাজারগুলিতেই গড়পরতা একই দাম যাচ্ছে।

কিন্তু আমফানের সঙ্গে মুরগির মাংসের দাম বৃদ্ধির কারণ কী?
এ বিষয়ে বিক্রেতাদের থেকে জানা যায়, শহরের বাজারে বেশিরভাগ মুরগি আসে বসিরহাট থেকে। আমফানের জেরে সেখানকার পোল্ট্রিফার্মগুলি ভেঙে গেছে। ফলে যোগান কমে গেছে। এখন বীরভূম, বর্ধমান থেকে মুরগি আসছে। লকডাউন থাকায় সেখানেও উৎপাদন বন্ধ ছিল। জোড়া ফলায় দাম বেড়েছে মুরগির।
আর কী ভাবছেন ক্রেতারা?
সকালে বাজারের থলি হাতেই একজন বললেন, গাঁটের করির কথা ভেবেই প্রয়োজনের তুলনায় কম মাংস নিয়ে ফিরতে হচ্ছে। হাতে থলি, ব্যাগভর্তি বাজার অতঃপর ফক্কা পকেট!

.