Kolkata: চোখ কপালে! ক্রেতার কাছ থেকে বেশি দাম নিয়ে টাস্ক ফোর্সকে দাম কম বললেন ধূর্ত বিক্রেতা!

Price Hike in Vegetable Market: মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন ১০ দিনের মধ্যে বাজারদর কমাতে হবে। তারপর অনেকগুলি দিন কেটে গিয়েছে। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এর পরই টাস্ক ফোর্স, কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের যৌথ উদ্যোগে শহরের বিভিন্ন বাজারে হানা চলেছে। সবজির দাম অতিরিক্ত নিলে চলছে ধমক।

Updated By: Jul 16, 2024, 10:18 AM IST
Kolkata: চোখ কপালে! ক্রেতার কাছ থেকে বেশি দাম নিয়ে টাস্ক ফোর্সকে দাম কম বললেন ধূর্ত বিক্রেতা!

অয়ন ঘোষাল: সবজির দাম কমাতে হবে ১৮ জুলাইয়ের মধ্যে। মুখ্যমন্ত্রী ১০ দিনের সময় বেঁধে দিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর বেঁধে দেওয়া সেই সময়সীমা শেষ হচ্ছে ওইদিনই। এর মানে, হাতে রইল আর ৩ দিন। যেসব খুচরো সবজি বিক্রেতা অস্বাভাবিক দাম বাড়িয়ে দিয়েছেন, তাঁদের নাম এবং মোবাইল নম্বর নোট করছে এনফোর্সমেন্ট। রিপোর্ট দেওয়া হবে মুখ্যসচিবকে।

আরও পড়ুন: Bengal Weather Update: জোড়া ঘূর্ণাবর্তে ভারী বৃষ্টি! ভাসবে দক্ষিণবঙ্গ, প্লাবিত হবে উপকূল?

তাই উত্তর শহরতলির সিংহভাগ সবজি যে পাইকারি বাজার থেকে সরবরাহ করা হয়, সেই উল্টোডাঙা পাইকারি সবজি বাজারে আজ সাতসকালে অভিযান চালাল টাস্ক ফোর্স। এখান থেকেই দমদম, নাগের বাজার, কৈখালি, কেষ্টপুর, বাগুইআটি-সহ প্রায় ১৬টি বাজারে সবজি যায়।

এর পর বাগুইআটি বাজারে অভিযান শুরু হয়। উল্টোডাঙা থেকে এখানে সবজি আসে। দেখা হবে দুই অঞ্চলের মধ্যে দামের ফারাক কত? সেখানে অন্য অভিজ্ঞতা টাস্ক ফোর্সের। তাদের তরফে সরাসরি প্রশ্ন করা হল এক ক্রেতাকে। তিনি যা বললেন, তাতে চোখ কপালে ওঠার জোগাড়। বললেন, 'এইমাত্র আমি ১৫০ টাকা কেজি দরে কাঁচালঙ্কা কিনলাম। অথচ টাস্ক ফোর্সের সদস্যদের সামনে কাঁচালঙ্কার দাম বলা হল ১২০ টাকা। আপনাদের দেখলে দাম কমিয়ে বলছে।' তবে টাস্ক ফোর্স জানাল, কোনও বিক্রেতা এরকম করলে বাগুইআটি থানার পুলিস এসে তাঁকে তুলে নিয়ে যাবে!

কদিন আগেই টাস্ক ফোর্স এবং কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ সঙ্গে স্থানীয় টালিগঞ্জ এবং গড়িয়াহাট থানার পুলিস যৌথভাবে লেক মার্কেট এবং গড়িয়াহাট মার্কেটের সবজি বাজারে অভিযান চালিয়েছিল। উত্তর কলকাতার বিভিন্ন বাজারে অভিযান চালানোর ফলে বেশ জায়গায় জিনিসপত্রের দাম কিছুটা কমলেও দক্ষিণ কলকাতায় বাজারগুলিতে কিন্তু দাম তেমন কমেনি। বরং দাম অনেকটা বর্ধিত হারেই রয়েছে। সেই সূত্রে শনিবার গড়িয়াহাট এবং লেক মার্কেটে অভিযান চালানো হয়েছিল। জানা গিয়েছিল, এই মার্কেটগুলিতে অন্য মার্কেটের থেকে সবজির দাম এখনও অনেকটা বেশি। এই দুই বাজারের বিক্রেতাদের সাবধান করা হল, তাঁরা অচিরেই যেন দাম কমান।

মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন ১০ দিনের মধ্যে বাজারদর কমাতে হবে। তারপর অনেকগুলি দিন কেটে গিয়েছে। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এর পরই টাস্ক ফোর্স, কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের যৌথ উদ্যোগে শহরের বিভিন্ন বাজারে হানা চলেছে। সবজির দাম অতিরিক্ত নিলে চলছে ধমক। দেওয়া হচ্ছে ব্যবসায়ীদের জেলে ভরে দেওয়ার হুমকিও।

তবে গত কয়েকদিন ধরে বাজার পরিদর্শনের জেরে দাম কমতে শুরু করেছে, এ-ও ঠিক। নজরদারি থাকলে যে, বাজারদর নিয়ন্ত্রণে থাকে, তেমনটা মানছেন টাস্ক ফোর্সের সদস্যরা 

আরও পড়ুন: Jagannath's Ratna Bhandar 2024: বিভিন্ন সময়ে এসেছে আশ্চর্য অলৌকিক রহস্যময় সব বাধা! পুরীর মন্দিরের প্রাচীন রত্নভাণ্ডার...

আপাতত, দেখে নেওয়া যাক, উল্টোডাঙা পাইকারি বাজারে আজকের বাজারদর:

লঙ্কা ৬০ টাকা
টম্যাটো ৭০ টাকা
শসা ৪০ টাকা
বিনস ৩০ টাকা
বেগুন ৫০ টাকা
ঢ্যাঁড়স ৪০ টাকা
পটল ২৫ টাকা
চন্দ্রমুখী ৩০ টাকা
জ্যোতি ২৮ টাকা
পিঁয়াজ ৩৫ টাকা

এই দামের সঙ্গে ৩০ টাকা করে যোগ হচ্ছে খুচরো বাজারে। 

(সমস্ত দাম প্রতি কেজিতে)

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.